Advertisement
১৯ এপ্রিল ২০২৪
CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উদ্যানবিদ্যা বিভাগে পিএইচডি-র সুযোগ, শুরু আবেদন প্রক্রিয়া

পিএইচডিতে ভর্তির জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২২
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচার বা উদ্যানবিদ্যা বিভাগে পিএইচডি-র জন্য নাম নথিভুক্তকরণ শুরু হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের তরফে সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা এর জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে তাঁদের আবেদনপত্র জমা দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এগ্রিকালচারাল সায়েন্সের সংশ্লিষ্ট বিভাগে পড়ুয়াদের মোট চারটি শূন্য আসনে পিএইচডি-র জন্য ভর্তি নেওয়া হবে। পিএইচডিতে ভর্তির জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে। লিখিত পরীক্ষার জন্য বরাদ্দ সময় এক ঘণ্টা। পরীক্ষায় থাকবে এমসিকিউধর্মী প্রশ্ন এবং সংক্ষিপ্ত প্রশ্ন। পড়ুয়ারা ৫০ শতাংশ নম্বর নিয়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে পরবর্তী ধাপে ইন্টারভিউ দিতে পারবেন। এর পর লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে। যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ আইকার এএসআরবি নেট/ সেট/ গেট/ স্লেট বা অন্যান্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ বা শিক্ষকতার কোনও ফেলোশিপের প্রাপক, তাঁদের শুধু মাত্র ইন্টারভিউ দিলেই চলবে। তবে ইন্টারভিউয়ের দিন তাঁদের ‘স্টেটমেন্ট অফ পারপাস’ বা গবেষণার বিষয়টি সংক্ষিপ্ত ভাবে লিখে জমা দিতে হবে।

আবেদনের জন্য পড়ুয়াদের ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে হর্টিকালচার বা অ্যালায়েড বায়োলজিক্যাল সায়েন্সেসে মাস্টার অফ সায়েন্স (এজি) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় সশরীরে গিয়ে জমা দিতে হবে। সঙ্গে জমা দিতে হবে আবেদনমূল্য বাবদ ১০০ টাকার রসিদও। আবেদনের শেষ দিন আগামী ২০ মার্চ। এর পর লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ হবে যথাক্রমে ২ এবং ৪ এপ্রিল। এর পর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে। এই বিষয়ে বিশদ জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE