Advertisement
১৬ মে ২০২৪
NIBMG Recruitment 2024

কল্যাণীর এনআইবিএমজিতে ডিএসটির প্রকল্পে কাজের সুযোগ, গবেষণার বিষয় কী?

শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে ২৫,০০০ টাকা বা ৩১,০০০ টাকা ফেলোশিপ দেওয়া হবে। এ ছাড়াও মিলবে বাড়িভাড়া বাদ ২৪ শতাংশ ভাতা।

NIBMG

এনআইবিএমজি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৪
Share: Save:

বিভিন্ন জটিল রোগের ক্ষেত্রে লিঙ্গভেদে ‘জেনেটিক আর্কিটেকচার’-এর কোনও ভূমিকা রয়েছে কি না, তা অনুসন্ধানের জন্য গবেষণার কাজ হবে কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক্যাল জেনোমিক্স (এনআইবিএমজি)-এ। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কেন্দ্রের অর্থপুষ্ট এই প্রকল্পের জন্য চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ করা হবে। আগ্রহীরা এর জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের যে গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ, সেটির নাম— ‘সেক্স-ডিফারেন্স ইন দ্য জেনেটিক আর্কিটেকচার অফ হিউম্যান কমপ্লেক্স ডিজ়িজেস’। প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ডিএসটি)।

প্রকল্পে প্রজেক্ট অ্যাসোসিয়েট-১ পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। এই পদে চুক্তির ভিত্তিতে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হলেও নিযুক্ত ব্যক্তির কাজ এবং প্রয়োজন অনুযায়ী এই মেয়াদ বাড়ানো হতে পারে। এর জন্য আবেদনকারীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩৫ বছর। শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে ২৫,০০০ টাকা বা ৩১,০০০ টাকা ফেলোশিপ দেওয়া হবে। এ ছাড়াও মিলবে বাড়িভাড়া বাদ ২৪ শতাংশ ভাতা।

আবেদনকারীদের বায়োলজি/ স্ট্যাটিস্টিক্স/ বায়োইনফরমেটিক্স/ বায়োটেকনোলজি/ কম্পিউটার সায়েন্স-এ স্নাতকোত্তরে থাকতে হবে। পাশাপাশি আর প্রোগ্রামিং বা লিনাক্স সম্পর্কিত প্রাথমিক জ্ঞান থাকাও জরুরি। এ ছাড়াও অন্যান্য যোগ্যতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন ১ মার্চ। এই বিষয়ে বিস্তারিত জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE