Advertisement
০৩ মে ২০২৪
CU Admission 2024

জ়ুলজি নিয়ে পড়েছেন? পিএইচডি-র সুযোগ দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা বা রিসার্চ এলিজিবিলিটি টেস্ট (রেট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৮:১৬
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বালিগঞ্জ সার্কুলার রোডের ক্যাম্পাসের জ়ুলজি বিভাগে পিএইচডি-র জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। চলতি বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি-র নাম নথিভুক্তকরণ শুরু হয়েছে। এর জন্য শুক্রবার থেকেই অফলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জ়ুলজি বিভাগের পিএইচডি প্রোগ্রামে মোট ৫০টি আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। এর জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা বা রিসার্চ এলিজিবিলিটি টেস্ট (রেট) এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। তবে যাঁদের জীবনবিজ্ঞান বা লাইফ সায়েন্সেসের যে কোনও বিষয়ে নেট/ গেট উত্তীর্ণ বা যাঁদের এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের শুধু মাত্র ইন্টারভিউ দিতে হবে। কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে আগামী ২ মে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণরাই পরবর্তী ধাপে ইন্টারভিউ দিতে পারবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নাম ঘোষণা করা হবে ৬ মে। এর পর ৯ মে সকাল সাড়ে ১১টা থেকে সংশ্লিষ্ট বিভাগে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

আবেদনকারীদের কোনও ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে জ়ুলজি বা প্রাণীবিদ্যায় স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন হতে হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড এবং পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় গিয়ে জমা দিতে হবে। পাশাপাশি, অনলাইনে আবেদনমূল্য বাবদ ১০০ টাকা জমা দিতে হবে। আগামী ২৫ এপ্রিল আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE