Advertisement
১৭ জুন ২০২৪
CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ন্যানোসায়েন্স ও ন্যানোটেকনোলজি রিসার্চ সেন্টারে পিএইচডির সুযোগ

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সেন্টারে পিএইচডিতে নাম নথিভুক্তকরণের জন্য মোট ২০টি আসন রয়েছে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৭:৪৩
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর রিসার্চ ইন ন্যানোসায়েন্স অ্যান্ড ন্যানোটেকনোলজিতে পিএইচডি প্রোগ্রামের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। চলতি বছরের জন্য এই প্রোগ্রামে পড়ুয়ারা নাম নথিভুক্ত করতে পারবেন। সম্প্রতি এ কথা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য পড়ুয়াদের থেকে অফলাইনে আবেদনপত্র জমা নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সেন্টারে পিএইচডিতে নাম নথিভুক্তকরণের জন্য মোট ২০টি আসন রয়েছে। তবে সরকারি নিয়মমাফিক কিছু আসন সংরক্ষিতদের জন্য রাখা হবে। পিএইচডিতে ভর্তির যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। লিখিত পরীক্ষাটি চলবে এক ঘণ্টা ধরে। প্রশ্ন হবে এমসিকিউধর্মী। লিখিত পরীক্ষায় উত্তীর্ণরা এর পর ইন্টারভিউ দিতে পারবেন। তবে শর্তসাপেক্ষে লিখিত পরীক্ষায় ছাড় পাবেন কিছু পড়ুয়া। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয় নির্ধারিত নিয়মবিধি থেকে।

পিএইচডি-র জন্য আবেদনকারীদের ফিজ়িক্যাল সায়েন্স/ কেমিক্যাল সায়েন্স/ লাইফ সায়েন্স বা বায়োসায়েন্সে স্নাতকোত্তর হতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠি রয়েছে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র পূরণ করে তা ১০০ টাকা আবেদনমূল্যের রসিদ-সহ জমা দিতে হবে বিশ্ববিদ্যালয়ের ক্যাশ কাউন্টারে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ২৮ জুন। এর পর বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সেন্টারে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ২ জুলাই এবং ৯ জুলাই। দু’টি পরীক্ষাই শুরু হবে সকাল ১১টা থেকে। এই বিষয়ে বিশদ জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE