Advertisement
১৬ জুন ২০২৪
JU Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগে শুরু স্নাতকে ভর্তির প্রক্রিয়া, কী ভাবে আবেদন জানাবেন?

বিভিন্ন বিভাগে পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১৭:২৮
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আর্টস (কলা) ফ্যাকাল্টিতে স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া শুরু করা হল। সেই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। চলতি শিক্ষাবর্ষে জাতীয় শিক্ষানীতি মেনে চার বছরের স্নাতকে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। বিভিন্ন বিষয়ের ব্যাচেলর্স কোর্সে ভর্তির আবেদন জানানো যাবে অনলাইনেই। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আর্টস বা কলা শাখায় যে সমস্ত বিষয়ে স্নাতকের সুযোগ রয়েছে, সেগুলি হল— বাংলা, কম্প্যারেটিভ লিটারেচার (তুলনামূলক সাহিত্য), অর্থনীতি, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত এবং সমাজবিদ্যা। বিভিন্ন বিভাগে আবেদনের জন্য পড়ুয়াদের দ্বাদশোত্তীর্ণ হওয়া ছাড়াও কিছু ন্যূনতম যোগ্যতার মাপকাঠিও স্থির করা হয়েছে। যেমন— বাংলা বিভাগে ভর্তির আবেদন জানাতে চাইলে পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় ন্যূনতম ৬৫ শতাংশ নম্বরের পাশাপাশি সংশ্লিষ্ট বিষয়েও ৬৫ শতাংশ নম্বর থাকতে হবে। এ ক্ষেত্রে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য নম্বরের ছাড় থাকবে। একই ভাবে অন্য বিভাগগুলিতে আবেদনের জন্যও রয়েছে যোগ্যতার নির্দিষ্ট মাপকাঠি।

বিভিন্ন বিভাগে পড়ুয়াদের এর পর দ্বাদশের পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। এ ক্ষেত্রেও প্রতি বিভাগে ভর্তির জন্য নির্বাচন পদ্ধতি হবে আলাদা। যেমন— ইংরেজি বিভাগে ভর্তির জন্য দ্বাদশের পরীক্ষায় ইংরেজিতে প্রাপ্ত নম্বরে ৫০ শতাংশ এবং বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরে ৫০ শতাংশের নিরিখে গুরুত্ব দেওয়া হবে। এর পর তার ভিত্তিতেই চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে। একই ভাবে অন্য বিভাগগুলিতে ভর্তির ক্ষেত্রেও রয়েছে ভিন্ন নির্বাচন পদ্ধতি।

স্নাতকে ভর্তির জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। এর জন্য কোনও আবেদনমূল্য জমা দিতে হবে না। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ৩ জুন। তবে প্রবেশিকা পরীক্ষার জন্য সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১০০ এবং ২০০ টাকা জমা দিতে হবে। অনলাইনে পরীক্ষার জন্য নির্ধারিত টাকা জমা দিতে হবে ৪ জুনের মধ্যে। এর পর বিভিন্ন বিষয়ের জন্য প্রবেশিকা পরীক্ষা হবে ১১ জুন থেকে শুরু করে ১ জুলাই পর্যন্ত। এই বিষয়ে বাকি তথ্য বিশদ জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE