Advertisement
২৩ জুন ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2024

স্প্যানিশে কথা বলতে চান? অনলাইনে কোর্স বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের

পুরুষ এবং মহিলা— উভয়েই কোর্সটি করতে পারবেন। আবেদন জানানোর জন্য তাঁদের শুধুমাত্র দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হলেই চলবে।

Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৭:৫৩
Share: Save:

বিশ্বে সর্বাধিক কথিত ভাষাগুলির মধ্যে অন্যতম স্প্যানিশ। বিভিন্ন ক্ষেত্রে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এই ভাষার ব্যবহার। তাই এ বার এই ভাষা শিখতে ইচ্ছুকদের জন্য একটি অনলাইন কোর্স চালু করছে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সম্প্রতি এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। এই নিয়ে তৃতীয় বার প্রতিষ্ঠানের তরফে কোর্সটি করানো হবে। কোর্সে ভর্তির জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে।

বেলুড়ের রামকৃষ্ণ মিশন মন্দিরের তরফে যে সার্টিফিকেট কোর্সটি করানো হবে, তার নাম— ‘কমিউনিকেটিভ স্প্যানিশ ফর ট্যুরিজ়ম প্রফেশনালস’। সময়সীমা চার মাস। তবে শুধু যে পর্যটন ক্ষেত্রের গাইডদের জন্য এই কোর্স, তা নয়। বিভিন্ন স্কুল, কলেজে স্প্যানিশ ভাষা পড়ানো, অনুবাদ করা, দূতাবাসে চাকরি এবং আইটি সেক্টরে চাকরির জন্যও এই কোর্সটি করা যাবে। যাতে স্প্যানিশে প্রাথমিক কথোপকথনে স্বচ্ছন্দ হতে পারেন অংশগ্রহণকারীরা, সে দিকে নজর রেখেই সম্পূর্ণ কোর্সটি সাজানো হবে।

পুরুষ এবং মহিলা— উভয়েই কোর্সটি করতে পারবেন। আবেদন জানানোর জন্য তাঁদের শুধুমাত্র দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হলেই চলবে। প্রতি সপ্তাহে বৃহস্পতি এবং রবিবার সন্ধে ৭টা থেকে ৯টা অনলাইনে এই কোর্সের ক্লাস হবে। পাঠক্রমের সমস্ত বিষয়ের পাঠ দেওয়া হবে বাংলাতেই। কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ৩০০০ টাকা।

আগামী ৯ জুন থেকে শুরু হবে ক্লাস। অনলাইনে ক্লাস করার পাশাপাশি কোর্সের স্টাডি মেটিরিয়ালও পাওয়া যাবে। তবে কোর্স শেষে পরীক্ষা হবে অফলাইনে। এ ছাড়াও মৌখিক পরীক্ষা, প্রজেক্ট এবং অন্যান্য পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। কোর্স শেষে মিলবে শংসাপত্রও।

আগ্রহীরা মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। আগামী ৫ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে সবিস্তার জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE