Advertisement
২৩ জুন ২০২৪
WBJEE 2024 OMR Sheet

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ‘ওএমআর’ শিট প্রকাশিত, কী ভাবে দেখবেন?

আগামী ২৪ মে পুনর্মূল্যায়নের জন্য আবেদনের শেষ দিন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৭:৩৭
Share: Save:

গত মাসের শেষেই হয়েছিল রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (ডব্লিউবিজেইই)। পরীক্ষার এক সপ্তাহ পরেই পশ্চিমবঙ্গ রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইইবি)-এর তরফে প্রকাশ করা হয়েছিল পরীক্ষার ‘আন্সার কি’ বা উত্তর সূত্র। বুধবার পরীক্ষার ‘ওএমআর’ শিট এবং ‘রেসপন্স’ শিটও প্রকাশ করা হল বোর্ডের তরফে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইট থেকে তাঁদের ‘ওএমআর’ শিটটি দেখে ডাউনলোড করে নিতে পারবেন।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার্থীরা ‘ওএমআর’ শিটে নিজের লেখা উত্তর এবং মেশিন দ্বারা নথিভুক্ত উত্তরগুলি একই হয়েছে কি না, তা মিলিয়ে নেওয়ার সুযোগ পাবেন। এর জন্য তাঁদের পরীক্ষার জন্য নির্ধারিত পোর্টালে গিয়ে লগ ইন করলেই তাঁদের ‘ওএমআর’ শিট এবং ‘রেসপন্স’ শিটটি দেখতে পারবেন।

এ ক্ষেত্রে ‘রেসপন্স’ শিটে পরীক্ষার এক এবং দু’নম্বর ক্যাটেগরির প্রশ্নগুলির ক্ষেত্রে (যেখানে যে কোনও একটি সঠিক উত্তর লিখতে হবে) ‘এ’/ ‘বি’/ ‘সি’/ ‘ডি’ অপশন চিহ্নিত করা থাকবে। কেউ প্রশ্নের উত্তর না দিলে ‘-’ চিহ্ন দেওয়া থাকবে। পরীক্ষার তিন নম্বর ক্যাটেগরির (যেখানে এক বা তার বেশি সঠিক উত্তর রয়েছে) ক্ষেত্রে, ‘রেসপন্স’ শিটে ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ অপশন চিহ্নিত করা থাকবে।

যে পরীক্ষার্থীরা তাঁদের ‘ওএমআর’ শিটে নথিভুক্ত উত্তরের সঙ্গে ‘রেকর্ডেড রেসপন্স’ বা নথিভুক্ত উত্তরের মিল পাবেন না, তাঁরা উত্তর পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারবেন। এর জন্য তাঁদের wbjeeb.nic.in/wbjee/ -এ গিয়ে আবেদন করতে হবে। সেখানে ‘ভিউ অ্যান্ড চ্যালেঞ্জ ওএমআর, রেকর্ডেড রেসপন্স-ডব্লিউবিজেইই ২০২৪’ লিঙ্কে ক্লিক করে অ্যাপ্লিকেশন নম্বর, পাসওয়ার্ড, সিকিউরিটি পিন দিয়ে সাইন ইন করলে স্ক্রিনে দেখা যাবে ওএমআর রেকর্ডেড রেসপন্স শিটটি। সেখানে কোয়েশ্চেন বুকলেট নম্বরটিও দেখা যাবে। চ্যালেঞ্জ জানাতে উত্তর পিছু পরীক্ষার্থীদের ৫০০ টাকা জমা দিতে হবে। অনলাইনেই এই অর্থ জমা দেওয়া যাবে। আগামী ২৪ মে পুনর্মূল্যায়নের জন্য আবেদনের শেষ দিন।

বোর্ডের তরফে এর পর বিষয়টি খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। পুনর্মূল্যায়নের পর চূড়ান্ত উত্তরের উপর ভিত্তি করেই পরীক্ষার্থীদের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং র‍্যাঙ্ক নির্ধারণ করা হবে। এর পর শীঘ্রই পরীক্ষার ফল ঘোষণা করবে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE