Advertisement
২৭ জুলাই ২০২৪
BSI Recruitment 2024

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় গবেষণার কাজের সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

জেআরএফ এবং রিসার্চ অ্যাসোসিয়েট পদে নিযুক্তদের ফেলোশিপের পরিমাণ হবে ২০,০০০/ ৩১,০০০ টাকা এবং ৪৭,০০০ টাকা। এ ছাড়াও মিলবে বাড়ি ভাড়া বাবদ ভাতা।

Botanical Survey of India

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৮:২২
Share: Save:

কেন্দ্রীয় পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রকের অধীনস্থ সংস্থা বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় গবেষক প্রয়োজন। সম্প্রতি সে কথা জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে। সংস্থায় প্রকল্পের কাজে স্বল্প মেয়াদের জন্য কর্মী নিয়োগ করা হবে। আগ্রহীরা অনলাইন বা অফলাইন— উভয় মাধ্যমেই আবেদন করতে পারবেন।

সংস্থার যে গবেষণা প্রকল্পের জন্য কর্মী প্রয়োজন, সেটির নাম— ‘ক্রিয়েশন অফ অ্যান ইন্টিগ্রেটেড ডেটাবেস অফ দ্য হিমালয়ান বায়োডাইভার্সিটি ফর মেনস্ট্রিমিং ইন পলিসি টু মিট ন্যাশনাল কমিটমেন্টস’। প্রকল্পটি ন্যাশনাল মিশন অন হিমালয়ান স্টাডিজ়-এর অর্থপুষ্ট।

প্রকল্পে জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) এবং রিসার্চ অ্যাসোসিয়েট পদে নিয়োগ হবে। মোট শূন্যপদ রয়েছে ছ’টি। প্রকল্পে কাজের মেয়াদ থাকবে তিন বছর। রিসার্চ অ্যাসোসিয়েট এবং জেআরএফ পদে আবেদনের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ধার্য করা হয়েছে যথাক্রমে ৩৫ এবং ২৮ বছর। জেআরএফ এবং রিসার্চ অ্যাসোসিয়েট পদে নিযুক্তদের ফেলোশিপের পরিমাণ হবে ২০,০০০/ ৩১,০০০ টাকা এবং ৪৭,০০০ টাকা। এ ছাড়াও মিলবে বাড়ি ভাড়া বাবদ ভাতা।

দু’টি পদের জন্যই বোটানিতে উচ্চশিক্ষার ডিগ্রি প্রয়োজন। যোগ্যতার মাপকাঠিগুলি মূল বিজ্ঞপ্তিতে বিশদ উল্লেখ করা হয়েছে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় ডাকযোগে পাঠাতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতেও সমস্ত নথি পাঠিয়ে আবেদন করা যেতে পারে। আগামী ৩১ মে আবেদনের শেষ দিন। এর পর পদগুলির জন্য ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্য কর্মী বেছে নেওয়া হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে সংস্থার ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE