Advertisement
২৫ জুলাই ২০২৪
WBNUJS Admission 2024

ডেটা সায়েন্স ও তথ্য সুরক্ষা আইনে স্নাতকোত্তর করবেন? কোর্স নিয়ে হাজির ডব্লিউবিএনইউজেএস

কোর্সে বাছাই পড়ুয়াদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর ভর্তি নেওয়া হবে।

WBNUJS

ডব্লিউবিএনইউজেএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৭:৩১
Share: Save:

প্রযুক্তিগত উন্নতির সঙ্গে সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), বিগ ডেটা-সহ একাধিক বিষয়ের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এর ফলে এক দিকে যেমন কর্মক্ষেত্রে অনেক দ্রুত এবং সহজে কাজ সম্পন্ন করা সম্ভব হচ্ছে। অন্য দিকে, ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এ সংক্রান্ত আইনি জটিলতাও। ব্যক্তি থেকে শুরু করে বৃহৎ সংস্থা— সকলের ক্ষেত্রেই নিজেদের তথ্য সুরক্ষিত রাখাটা একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই এই বিষয়ে একটি নয়া কোর্স নিয়ে হাজির রাজ্যের দি ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস (ডব্লিউবিএনইউজেএস)। রাজ্যের আরও একটি কয়েকটি নামী শিক্ষা প্রতিষ্ঠান এবং বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই কোর্সের আয়োজন করবে ডব্লিউবিএনইউজেএস। সম্প্রতি এ সংক্রান্ত একটি বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

প্রতিষ্ঠানে আইনের স্নাতকোত্তরের এই কোর্স (এলএলএম)-টির বিষয় ‘ডেটা সায়েন্স অ্যান্ড ডেটা প্রটেকশন ল’। অর্থাৎ তথ্য প্রযুক্তি এবং ডেটা সায়েন্সের যে আইনি জটিলতা, সুবিধা-অসুবিধা রয়েছে, মূলত তা-ই আলোচনা করা হবে এই কোর্সে। কোর্সে থাকবে ডেটা প্রোটেকশন অ্যান্ড প্রাইভেসি ল (তথ্য সুরক্ষা এবং গোপনীয়তা সংক্রান্ত আইন), ডিজিটাল যুগে মেধাস্বত্ব অধিকার আইন, সাইবার সুরক্ষা আইন, ব্লকচেন অ্যান্ড ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত নিয়মবিধি এবং আইনি ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার যথাযথ ব্যবহার-সহ নানা বিষয়।

কোর্সটি ডব্লিউবিএনইউজেএস-এর সঙ্গে যৌথ ভাবে আয়োজন করবে রাজ্যের ইন্ডিয়ান ইনস্টিটিউটস অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর), আইআইআইটি কল্যাণী, এনআইটিটিটিআর কলকাতা এবং বেসরকারি সংস্থা ‘কগনিজ়েন্ট’। দু’বছরের এই কোর্সের মোট আসনসংখ্যা ৪০।

কোর্সে আবেদন জানাতে পড়ুয়াদের কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আইন বা সম্পর্কিত বিষয়ে স্নাতক হতে হবে। নম্বর থাকতে হবে ন্যূনতম ৬০ শতাংশ। যাঁদের অন্য কোনও বিষয়ে স্নাতকের পাশাপাশি আইন এবং প্রযুক্তি নিয়ে আগ্রহ বা কাজের অভিজ্ঞতা রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন এই কোর্সে। এ ক্ষেত্রে উল্লেখ্য আবেদনকারীদের ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে। সম্পূর্ণ কোর্সটিও পড়ানো হবে ইংরেজিতে।

এই কোর্সে বাছাই পড়ুয়াদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর ভর্তি নেওয়া হবে।

আগ্রহীরা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে পারবেন। পাশাপাশি সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ ১৫০০ টাকা এবং ২০০০ টাকা জমা দিতে হবে। আগামী ১৫ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE