Advertisement
২১ জুন ২০২৪
WB DElEd Admission 2024

ডিএলএড কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ প্রাথমিক শিক্ষা পর্ষদের, কারা আবেদন করতে পারবেন?

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার জন্য প্রয়োজনীয় এই ডিএলএড কোর্সের মেয়াদ দু’বছর।

WBBPE

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৬:১২
Share: Save:

রাজ্যে ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (ডিএলএড) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সেই মর্মে বৃহস্পতিবার ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন বা পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২৪-২৬ শিক্ষাবর্ষের জন্য এই কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্সে ভর্তির জন্য অনলাইনেই সম্পন্ন হবে আবেদন প্রক্রিয়া।

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার জন্য প্রয়োজনীয় এই ডিএলএড কোর্সের মেয়াদ দু’বছর। পড়ুয়ারা ন্যাশনাল কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এনসিটিই) কর্তৃক স্বীকৃত এবং পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ কর্তৃক অনুমোদিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট কোর্সটি করতে পারবেন। আগামী ৮ জুলাই থেকে শুরু হবে কোর্সের ক্লাস।

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে কিছুটা ছাড় থাকবে। আবেদনকারীদের বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য বয়সের ছাড়ও থাকবে।

উচ্চ মাধ্যমিকে ‘বেস্ট ফাইভ’ বা পাঁচটি বিষয়ে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের বাছাই করা হবে। ওই বিষয়গুলির মধ্যে প্রথম এবং দ্বিতীয় ভাষায় প্রাপ্ত নম্বরকে গ্রাহ্য করা হলেও পরিবেশবিদ্যায় প্রাপ্ত নম্বরকে গ্রাহ্য করা হবে না।

আগ্রহীদের প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদন জানাতে অসংরক্ষিত শ্রেণিভুক্ত, অনগ্রসর শ্রেণিভুক্ত এবং তফসিলি জাতি, উপজাতি ও বিশেষ ভাবে সক্ষম শ্রেণিভুক্তদের যথাক্রমে ১০০০ টাকা, ৭৫০ টাকা এবং ৫০০ টাকা জমা দিতে হবে। আগামী ৩১ মে আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত জানতে পর্ষদের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE