Advertisement
১২ জুন ২০২৪
IGNOU July Admission 2024

ইগনুতে জুলাই পর্বের জন্য অনলাইন এবং ওডিএল মাধ্যমের নানা কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু

বিভিন্ন কোর্সের মেয়াদ তিন মাস থেকে শুরু করে তিন বছর পর্যন্ত।

IGNOU

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৭:৪৪
Share: Save:

চলতি বছরের জুলাই পর্বের জন্য দূর এবং মুক্ত শিক্ষা (ওডিএল) এবং অনলাইন মাধ্যমে বিভিন্ন কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু করল ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)। বুধবার সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্নাতক, স্নাতকোত্তর এবং অন্যান্য কোর্সে ভর্তি হতে ইচ্ছুক পড়ুয়ারা অনলাইনেই আবেদন করতে পারবেন। বুধবার থেকেই শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া।

বিশ্ববিদ্যালয়ের তরফে অনলাইন এবং মুক্ত ও দূর শিক্ষা মাধ্যমে বিভিন্ন বিষয়ে ব্যাচেলর্স, মাস্টার্স, পিজি ডিপ্লোমা, ডিপ্লোমা, পিজি সার্টিফিকেট, সার্টিফিকেট, অ্যাপ্রিসিয়েশন বা অ্যাওয়েয়ারনেস (সচেতনতা) কোর্স করানো হবে। কলা, বাণিজ্য, ম্যানেজমেন্ট, বিজ্ঞান, সমাজ বিজ্ঞান, ফ্যাশন, ট্যুরিজ়ম, ইনফরমেশন টেকনোলজি-সহ বিভিন্ন বিষয়ে এই সমস্ত কোর্স করতে পারবেন পড়ুয়ারা। এ বছর থেকে বেশ কিছু নতুন বিষয়ও যোগ হয়েছে তালিকায়। বিভিন্ন কোর্সের মেয়াদ তিন মাস থেকে শুরু করে তিন বছর পর্যন্ত। কোর্সের উপর নির্ভর করে সেগুলির যোগ্যতামান ধার্য করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

এর জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ‘হোমপেজ’ থেকে ‘জুলাই অ্যাডমিশন ২০২৪’-এর লিঙ্কে ক্লিক করতে হবে। এতে অন্য একটি পেজ খুলে যাবে, যেখান থেকে ‘অনলাইন অ্যান্ড ওডিএল প্রোগ্রাম’ লিঙ্কে যেতে পারবেন। সেখানে গিয়ে আবেদনপত্র পূরণ করে তার সঙ্গে আবেদনমূল্যও জমা করতে হবে। এর পরে আবেদনপত্রটি ডাউনলোড করে সেটির প্রিন্ট আউট নিজেদের কাছে রেখে দিতে হবে। আগামী ৩০ জুন আবেদনের শেষ দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE