Advertisement
২০ জুন ২০২৪
JU Admission 2024

লাইব্রেরি সায়েন্স নিয়ে পড়তে চান? যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শুরু স্নাতকে ভর্তির প্রক্রিয়া

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা বা প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৭:৫৪
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স-এর স্নাতক স্তরের কোর্স (বিএলআইএসসি)-এর ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে। এই মর্মে বুধবার বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য বুধবার থেকেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কোর্সে আবেদনের জন্য কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতকে (অনার্স) ৫০ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে পড়ুয়াদের। পাশাপাশি যাঁদের স্নাতকে (পাস) ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর রয়েছে, তাঁরা আবেদন করতে পারবেন। আবেদন জানাতে পারবেন ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ মেডিক্যাল/ ল(আইন)-এ স্নাতকোত্তীর্ণ পড়ুয়ারা। এমনকি, যাঁদের স্নাতকের পর লাইব্রেরি সায়েন্সের সার্টিফিকেট কোর্সে ন্যূনতম ৬৫ শতাংশ নম্বর রয়েছে, তাঁরাও কোর্সে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তবে প্রতি ক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য কিছুটা নম্বরের ছাড় থাকবে।

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা বা প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষায় মোট নম্বর থাকবে ১০০। প্রশ্ন হবে মাল্টিপল চয়েস বা বহুবিকল্প ভিত্তিক। মোট দেড় ঘণ্টা সময় বরাদ্দ করা হবে পরীক্ষায়।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ৩১ মে আবেদনের শেষ দিন। অনলাইনে পরীক্ষার জন্য বরাদ্দ অর্থ জমা দিতে হবে ১ জুনের মধ্যে। এর পর ১১ জুন দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে। নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে ১৮ জুন বিকেল ৪টের পর। এই বিষয়ে আরও জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE