Advertisement
২৭ জুলাই ২০২৪
NSOU Admission 2024

পোশাক ডিজ়াইনিং-সহ নানা বিষয়ে কোর্স করার সুযোগ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

চলতি বছরের জুলাই পর্বের জন্য কোর্সগুলিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সমস্ত কোর্সের মেয়াদ এক বা দু’বছর।

NSOU

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৭:৪৬
Share: Save:

দ্বাদশোত্তীর্ণ হন বা স্নাতক, সকলের জন্যই বিভিন্ন কোর্স নিয়ে হাজির নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)। নিজের পছন্দের বিভিন্ন বিষয় নিয়ে বৃত্তিমূলক শিক্ষাগ্রহণ এবং প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে রাজ্যের এই মুক্ত বিশ্ববিদ্যালয়। সম্প্রতি এ সংক্রান্ত সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। তথাকথিত বিভিন্ন বিষয় বা প্রচলিত কোর্সগুলির বাইরে যাঁরা তাঁদের পছন্দের বিভিন্ন শিক্ষাগ্রহণ করে সাবলম্বী হতে চান, তাঁরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ভোকেশনাল স্টাডিজ়ের তরফে আয়োজিত এই কোর্সগুলি ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা অথবা অ্যাডভান্সড সার্টিফিকেট কোর্স। চলতি বছরের জুলাই পর্বের জন্য কোর্সগুলিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সমস্ত কোর্সের মেয়াদ এক বা দু’বছর। তালিকায় আছে — ডিপ্লোমা ইন প্রি-প্রাইমারি টিচার্স এডুকেশন-মন্টেসরি, অ্যাডভান্সড ডিপ্লোমা ইন সাইকোলজিক্যাল কাউন্সেলিং, অ্যাডভান্সড ডিপ্লোমা ইন হসপিটাল ফ্রন্ট অফিস ম্যানেজমেন্ট, অ্যাডভান্সড ডিপ্লোমা ইন নিডল ওয়ার্ক অ্যান্ড নিটিং, অ্যাডভান্সড ডিপ্লোমা ইন অ্যাপ্লায়েড যোগা অ্যান্ড নেচারোপ্যাথি, ডিপ্লোমা ইন ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি ম্যানেজমেন্ট, টেলরিং অ্যান্ড ড্রেস ডিজ়াইনিং (অ্যাডভান্সড সার্টিফিকেট কোর্স), টেলরিং অ্যান্ড ড্রেস ডিজ়াইনিং (অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স), ডিপ্লোমা ইন ভিস্যুয়াল আর্টস এবং অ্যাডভান্সড ডিপ্লোমা ইন ভিস্যুয়াল আর্টস।

ডিপ্লোমা ইন প্রি-প্রাইমারি টিচার্স এডুকেশন-মন্টেসরি কোর্সে আবেদনের জন্য আগ্রহীদের দ্বাদশোত্তীর্ণ হতে হবে। একই ভাবে অন্য কোর্সগুলির জন্যও যোগ্যতার মাপকাঠি রয়েছে। কোর্সগুলি পড়ানো হবে ব্লেন্ডেড লার্নিং-এর সাহায্যে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্টাডি সেন্টারের মাধ্যমে। বিভিন্ন বিষয়ে কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ৭ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সংগৃহীত আবেদনপত্র পূরণ করে সমস্ত নথি-সহ সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে জমা দিতে হবে। আগামী ৩০ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য জানা যাবে মূল বিজ্ঞপ্তি থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE