Advertisement
১৩ জুন ২০২৪
NIT Durgapur Recruitment 2024

এনআইটি দুর্গাপুরে একটি বিশেষ গবেষণা প্রকল্পে কর্মী নিয়োগ, কারা আবেদন করতে পারবেন?

প্রতিষ্ঠানের যে প্রকল্পের জন্য এই নিয়োগ, সেটির নাম— ‘ইনভেস্টিগেশন অন হিলিয়াম এক্সট্র্যাকশান অ্যাট বক্রেশ্বর হট স্প্রিং, ওয়েস্ট বেঙ্গল’।

NIT Durgapur

এনআইটি, দুর্গাপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৭:৫৬
Share: Save:

রাজ্যের বক্রেশ্বর উষ্ণ প্রস্রবণে কতখানি হিলিয়াম গ্যাসের ভান্ডার রয়েছে, তা নিয়ে গবেষণামূলক কাজ হবে দুর্গাপুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি)-তে। প্রতিষ্ঠানের তরফে সেই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, এই প্রকল্পটি বক্রেশ্বর উষ্ণ প্রস্রবণ থেকে নিষ্কাশিত কতটা হিলিয়াম হ্যাস বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যায়, তা খতিয়ে দেখার চেষ্টা করবে। প্রকল্পে কাজ করতে আগ্রহীদের এর জন্য অনলাইনে আবেদন করতে হবে।

প্রতিষ্ঠানের যে প্রকল্পের জন্য এই নিয়োগ, সেটির নাম— ‘ইনভেস্টিগেশন অন হিলিয়াম এক্সট্র্যাকশান অ্যাট বক্রেশ্বর হট স্প্রিং, ওয়েস্ট বেঙ্গল’। প্রকল্পটি একটি বেসরকারি সংস্থার অর্থপুষ্ট।

প্রকল্পে প্রজেক্ট অ্যাসিসট্যান্ট পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। প্রথমে প্রকল্পে নিযুক্ত ব্যক্তির কাজের মেয়াদ থাকবে এক বছর। এর পর তাঁর কাজের ভিত্তিতে এই মেয়াদ বেড়ে সর্বোচ্চ তিন বছর পর্যন্ত হতে পারে। নিযুক্ত ব্যক্তির বৃত্তির পরিমাণ হবে ১০,০০০ টাকা প্রতি মাসে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আবেদনকারীদের অনূর্ধ্ব ৩০ বছর বয়সি হতে হবে। শুধু মাত্র বিজ্ঞানে স্নাতকরাই আবেদন করতে পারবেন। তবে স্নাতক স্তরে তাঁদের পদার্থবিদ্যা থাকা আবশ্যিক। পাশাপাশি, দশম শ্রেণি থেকে স্নাতক স্তর পর্যন্ত ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকা জরুরি। এ ছাড়া, ইংরেজিতে কথা বলা ও লেখালিখিতে পারদর্শিতা, এমএস ওয়ার্ড ও এমএস এক্সেল পরিচালনা-সহ অন্যান্য দক্ষতা থাকা জরুরি।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২২ মে। এর পর বাছাই প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। মে মাসের শেষেই ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ওই দিন একই সঙ্গে ইংরেজিতে দক্ষতা যাচাইয়ের পরীক্ষা এবং কম্পিউটার পরিচালনার দক্ষতার পরীক্ষাও নেওয়া হবে। প্রার্থীদের সঙ্গে রাখতে হবে আবেদনপত্র-সহ সমস্ত নথি। এই বিষয়ে বিশদ জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE