Advertisement
২৪ জুলাই ২০২৪
MSME Kolkata Courses 2024

বিনামূল্যে কারিগরি প্রশিক্ষণ নিতে চান? কী ভাবে আবেদন করবেন?

ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টেকনোলজি সেন্টারের তরফে অষ্টম থেকে দ্বাদশ উত্তীর্ণদের জন্য কিছু কোর্স চালু করা হয়েছে।

msme training.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১২:০৭
Share: Save:

অষ্টম পাশ কিংবা দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন প্রার্থীদের জন্য বিশেষ কোর্স করার সুযোগ। ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টেকনোলজি সেন্টারের পক্ষ থেকে কোর্সগুলি করানো হবে। কোন কোন বিষয়ে কী কী কোর্স করানো হবে, দেখে নিন বিশদে।

‘সিএনসি অপারেটর - টার্নিং’, ‘সিএনসি অপারেটর - ভার্টিকল’, ‘সিএনসি প্রোগ্রামার’, ‘মেকানিক হাইড্রোলিক অ্যান্ড নিউম্যাটিক সিস্টেম’, ‘ওয়েল্ডার’, ‘সফট্অয়্যার প্রোগ্রামার’, ‘অ্যাসেম্বলি অপারেটর’, ‘স্মার্টফোন অ্যাসেম্বলিং’ এবং ‘সার্ভিস টেকনিশিয়ান’— উল্লিখিত কোর্সগুলি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তরফে করানো হবে।

সংশ্লিষ্ট কোর্সগুলি অষ্টম থেকে দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়ারা করার সুযোগ পাবেন। তবে এ ক্ষেত্রে তাঁদের অন্তত এক বছরের ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট কিংবা ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউটের কোর্স সম্পূর্ণ থাকা আবশ্যক। এমন প্রার্থীদের কর্মক্ষেত্রে কাজের দক্ষতা বৃদ্ধি করতে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে। সব মিলিয়ে সাত মাসের মধ্যে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ সম্পূর্ণ হবে।

অংশগ্রহণকারীরা থিয়োরি এবং প্র্যাকটিক্যাল ক্লাসের পাশাপাশি,অন সাইট ট্রেনিংও পাবেন। কোর্স সম্পূর্ণ হওয়ার পর প্রত্যেকেই শংসাপত্র পাবেন। এই বিষয়ে সংস্থার আধিকারিক গোবিন্দচন্দ্র দাস বলেন, “শুধু মাত্র প্রশিক্ষণ দেওয়াই নয়, কোর্স শেষ হওয়ার পর প্লেসমেন্ট সেলের সাহায্যে অংশগ্রহণকারীদের কাজের সুযোগও দেওয়া হবে।”

আগ্রহীদের সংস্থার ঠিকানায় সরাসরি উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে। সঙ্গে রাখতে হবে সচিত্র পরিচয়পত্র, পাসপোর্ট সাইজের দু’টি ছবি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং আইটিআই কিংবা এনটিসি শংসাপত্র। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ১৫ জুলাইয়ের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE