Advertisement
১৭ জুলাই ২০২৪
AI Certificate Programme

কৃত্রিম মেধা নিয়ে পড়ে চাকরির সুযোগ দিচ্ছে আইআইটি খড়্গপুর

প্রোগ্রামিং নিয়ে আগ্রহীরা এই বিষয়টি নিয়ে পড়ার সুযোগ পাবেন। যাঁরা স্নাতক স্তরে পড়াশোনা করছেন কিংবা স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন— সকলেই আবেদন করতে পারবেন।

AI and Machine Learning.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১২:০১
Share: Save:

কৃত্রিম মেধা নিয়ে পড়াশোনা করার পর চাকরি পাওয়ার সুযোগ। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে এমন একটি বিশেষ সার্টিফিকেট প্রোগ্রামের ব্যবস্থা করা হয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অর্থাৎ এআই-এর ওই প্রোগ্রাম সম্পূর্ণ করার পর অংশগ্রহণকারীরা অন্তত তিনটি চাকরির ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাবেন। তবে এর জন্য আলাদা করে একটি প্রবেশিকায় উত্তীর্ণ হতে হবে।

বিজ্ঞান শাখার স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরা এই সার্টিফিকেট প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। তবে তাঁদের প্রোগ্রামিং নিয়ে আগ্রহী হতে হবে এবং অ্যাডভান্সড ম্যাথামেটিক্সের জ্ঞান থাকতে হবে। তবে কৃত্রিম মেধায় কেরিয়ার গড়তে আগ্রহী পেশাদাররাও এই কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবেন।

উল্লিখিত কর্মসূচির মাধ্যমে কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিংয়ের খুঁটিনাটি শেখানো হবে। নিয়মিত অনলাইন ক্লাসের পাশাপাশি ক্যুইজ, অ্যাসাইনমেন্টসের মাধ্যমে হাতেকলমে প্রশিক্ষণও দেওয়া হবে। এ ছাড়া, কর্মক্ষেত্রে পাঠ্য বিষয়গুলিকে কী ভাবে প্রয়োগ করতে হবে, এবং কৃত্রিম মেধা ও মেশিন লার্নিং-এর যাবতীয় নতুন কৌশলও অংশগ্রহণকারীদের শেখানো হবে।

ক্লাস সম্পূর্ণ হওয়ার পর প্রার্থীরা একটি সার্টিফিকেট পাবেন। তবে যাঁরা চাকরির সুযোগ খুঁজছেন, তাঁদের একটি ন্যাশনাল প্রফিশিয়েন্সি টেস্ট-এ উত্তীর্ণ হতে হবে। ক্লাস সম্পূর্ণ হওয়ার তিন মাসের মধ্যে ওই পরীক্ষায় বসতে হবে। তবেই অংশগ্রহণকারীরা চাকরির ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাবেন। এর জন্য আগ্রহীদের আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

এই ক্লাস শুরু হবে ১৩ জুলাই, শেষ হবে অক্টোবরের তৃতীয় সপ্তাহে। ক্লাসে ভর্তি হতে আগ্রহীদের ৭ জুলাইয়ের মধ্যে নাম নথিভুক্ত করতে হবে। তার জন্য তাঁদের অনলাইনে একটি ফর্ম পূরণ করে জমা দিতে হবে। নাম নথিভুক্তির সময়ে ফি হিসাবে দিতে হবে ৫,৯৯৯ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT Kharagpur Certificates job oriented training
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE