Advertisement
২২ জুলাই ২০২৪
WBBSE Teacher transfers

স্কুলের নিয়োগপত্র ও বদলির অর্ডারের প্রতিলিপি চান? দিতে হবে হাজার টাকা

প্রতিলিপির কপি দেওয়ার জন্য আবেদনের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পেতে থাকছে। এবং তা দেওয়ার জন্য অনেক পুরনো নথি খুঁজে বার করতে হচ্ছে। বহু ক্ষেত্রে একই ব্যক্তি বারংবার আবেদন করছেন। সে কারণেই টাকা ধার্য করা হয়েছে।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ২১:৩০
Share: Save:

স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্য নয়া নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদের। বদলির নির্দেশ ও নিয়োগ পত্রের ডুপ্লিকেট প্রতিলিপি নেওয়ার জন্য এ বার থেকে ১০০০ টাকা করে দিতে হবে। এই মর্মে নির্দেশিকা জারি করেছে পর্ষদ। যা নিয়ে অসন্তোষ দানা বেঁধেছে শিক্ষক মহলে।

টাকি বয়েজ স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক পরেশ চন্দ্র বলেন, “কোনও কারণে শিক্ষক ও শিক্ষাকর্মীদের নিয়োগপত্র বা বদলির নির্দেশ হারিয়ে গেলে প্রতিলিপি দেবে, তার জন্য ১০০০ টাকা! এটা সত্যিই অনেক বেশি। মধ্যশিক্ষা পর্ষদের এই নির্দেশের পুনর্বিবেচনা করা উচিত।”

এই নির্দেশের আগে পর্যন্ত এই পরিষেবা দিতে কোন‌ও টাকা নেওয়া হতো না। পর্ষদ সূত্রের খবর, প্রতিলিপির কপি দেওয়ার জন্য আবেদনের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পেতে থাকছে। এবং তা দেওয়ার জন্য অনেক পুরনো নথি খুঁজে বার করতে হচ্ছে। বহু ক্ষেত্রে একই ব্যক্তি বারংবার আবেদন করছেন। সেই কারণেই এই টাকা ধার্য করা হয়েছে।

বেশ কিছু শিক্ষক সংগঠনের প্রশ্ন, মধ্যশিক্ষা পর্ষদ কি ব্যবসায়ী সংস্থার পরিণত হল? বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মীর সাধারণ সম্পাদক স্বপন ম‌ণ্ডল বলেন, “২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর মধ্যে বেশ কয়েক হাজারের চাকরি নিয়ে যখন প্রশ্ন উঠছে, তখন ডুপ্লিকেট নিয়োগপত্র দেওয়ার সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ। তার জন্য আবার ১০০০ টাকা করে নেবে। মধ্যশিক্ষা পর্ষদ কি এখন ব্যবসায়ী প্রতিষ্ঠান হয়ে উঠছে?”

প্রতিলিপি বা ডুপ্লিকেট কপির আবেদন করার ক্ষেত্রে শিক্ষক-শিক্ষাকর্মীদের জন্য নিয়মাবলীও বেঁধে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওই নিয়ম মেনে আবেদন না করলে ডুপ্লিকেট কপি দেওয়া হবে না।

পার্ক ইনস্টিটিউশন স্কুলের প্রধান শিক্ষক সুপ্রিয় পাঁজা বলেন, “ছোট্ট কাজের জন্য এত টাকা ধার্য করা উচিত হয়নি। ভাবনার পুনর্বিবেচনা করা প্রয়োজন পর্ষদের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBBSE Schools Teacher Transfer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE