Advertisement
২৩ জুলাই ২০২৪
IIIT Kalyani Admission 2024

পেশাদারদের জন্য এগজ়িকিউটিভ এমটেক কোর্স আইআইআইটি কল্যাণীর, কবে থেকে শুরু ক্লাস?

প্রতিষ্ঠানের কন্টিনিউয়িং এডুকেশন প্রোগ্রাম সেলের তরফে এই কোর্সটির আয়োজন করা হবে।

IIIT Kalyani

আইআইআইটি কল্যাণী। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৭:২৪
Share: Save:

কল্যাণীর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি (আইআইআইটি)-তে কর্মরত পেশাদারদের জন্য এগজ়িকিউটিভ এমটেক প্রোগ্রামের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সেই মর্মে কিছু দিন আগে প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি বছরে ‘অটম সেমেস্টার’-এর জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। ক্লাস শুরু হবে আগামী জুলাই মাস থেকে। এর জন্য অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই আবেদন জানাতে হবে আগ্রহীদের।

প্রতিষ্ঠানের কন্টিনিউয়িং এডুকেশন প্রোগ্রাম সেলের তরফে এই কোর্সটির আয়োজন করা হবে। তথ্য এবং প্রযুক্তি ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা), ডেটা সায়েন্স-সহ বিভিন্ন বিষয় নিয়ে কাজের জন্য সকলকে প্রশিক্ষিত করাই এই কোর্স চালুর মূল উদ্দেশ্য। প্রতিষ্ঠানের শিক্ষকরা ছাড়াও বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা কোর্সের নানা বিষয়ে পাঠ দেবেন।

কোর্সে বিভিন্ন বিষয়ের তাত্ত্বিক পাঠ দেওয়া ছাড়াও ল্যাবরেটরি এবং প্রজেক্টের ব্যবস্থা থাকবে। যে হেতু পেশাদারদের কথা ভেবে কোর্সটি সাজানো হয়েছে, তাই সপ্তাহান্তে ক্লাসের আয়োজন করা হবে। নিজের সুবিধামতো যে কোনও সময়ে কোর্সটি করতে পারবেন অংশগ্রহণকারীরা। কোর্সটি করাকালীন যদি কখনও বিরতি নেওয়ার প্রয়োজন পড়ে, তা হলে এক বছর পর্যন্ত ‘ব্রেক’ নিতে পারবেন অংশগ্রহণকারীরা।

কোর্সে মোট ৩০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ভর্তির জন্য আবেদন জানাতে পড়ুয়াদের কম্পিউটার সায়েন্স/ ইনফরমেশন টেকনোলজি/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বা সম্পর্কিত বিষয়ে বিটেক/ বিই/ এমএসসি/ এমএস অথবা এমসিএ ডিগ্রি থাকতে হবে। কোর্সের প্রতি সেমেস্টারের জন্য রেজিস্ট্রেশন ফি ধার্য করা হয়েছে ১০,০০০ টাকা। এ ছাড়াও প্রতি সেমেস্টারে থিওরি ক্লাস এবং প্রজেক্ট পিছু খরচও রয়েছে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র, প্রয়োজনীয় নথি এবং আবেদনমূল্য বাবদ ৫০০ টাকার ডিমান্ড ড্রাফট বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠাতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন ১৪ জুন। এর পর সমস্ত নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানাতেও ডাকযোগে পাঠাতে হবে। নথি পাঠানোর শেষ দিন ২১ জুন। এর পর লিখিত পরীক্ষা বা ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। আগামী ৫ জুলাই প্রতিষ্ঠানে পরীক্ষার আয়োজন করা হবে। নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে ৯ জুলাই। কোর্সের ক্লাস শুরু হবে ২৮ জুলাই থেকে। এই বিষয়ে বাকি তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE