Advertisement
০৬ মে ২০২৪
CU Recruitment 2024

কলকাতা বিশ্ববিদ্যালয় জেআরএফ নেবে, কোন বিভগের জন্য?

প্রকল্পটির নাম ‘সিস্টেমেটিক স্টাডি অন দ্য ফার্ন ফ্যামিলি টেরিডিসিআই ফ্রম দার্জিলিং হিমালয়া’। ভারত সরকারের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ডের অর্থানুকূল্যে গবেষণা প্রকল্পটি চালিত হবে।

কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:০৩
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে গবেষণা প্রকল্পে কাজ করার জন্য কর্মী নেওয়া হবে। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) নেওয়া হবে। প্রতিষ্ঠানের উদ্ভিদবিদ্যা বিভাগের গবেষণা প্রকল্পে কাজ করতে হবে। প্রকল্পটির নাম ‘সিস্টেমেটিক স্টাডি অন দ্য ফার্ন ফ্যামিলি টেরিডিসিআই ফর্ম দার্জিলিং হিমালয়া’। ভারত সরকারের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ডের অর্থানুকূল্যে গবেষণা প্রকল্পটি চালিত হবে। তিন বছর থাকবে প্রকল্পের মেয়াদ। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে উদ্ভিদবিদ্যা বিষয়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। পাশাপাশি, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট/ গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট বিভাগে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। প্রার্থীর বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

ইন্টারভিউয়ের মাধ্যমে নেওয়া হবে জেআরএফ। ৫ মার্চ বেলা ১২টা থেকে শুরু হবে ইন্টারভিউ। ওই দিন আবেদনপত্র, জীবনপঞ্জি এবং প্রয়োজনীয় নথি সঙ্গে নিয়ে বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় প্রার্থীদের পৌঁছে যেতে হবে। কী কী নথি প্রয়োজন তা জানতে প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখান থেকেই এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE