Advertisement
২৫ এপ্রিল ২০২৪
CBSE

দশম ও দ্বাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষার প্রস্তুতির নির্দেশিকা সিবিএসই-র

সেই বিষয় নিয়েই স্কুল ও আঞ্চলিক অফিসগুলিকে এবং শিক্ষার্থীদের কিছু নিয়ম মেনে চলার কথা জানানো হয়েছে সিবিএসই-র তরফ থেকে।

সিবিএসই।

সিবিএসই। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১৩:৪৭
Share: Save:

দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফ থেকে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুয়ায়ী ২০২২-২৩ বর্ষের প্রধান প্র্যাক্টিকাল পরীক্ষা শুরু হওয়ার কথা জানুয়ারি ২০২৩ থেকে। সেই বিষয় নিয়েই স্কুল ও আঞ্চলিক অফিসগুলিকে এবং শিক্ষার্থীদের কিছু নিয়ম মেনে চলার কথা জানানো হয়েছে সিবিএসই-র তরফ থেকে।

বিজ্ঞপ্তি অনুয়ায়ী, ব্যবহারিক বা প্র্যাক্টিক্যাল পরীক্ষার জন্য যে সিলেবাস রয়েছে, স্কুলগুলিকে তা সম্পূর্ণ করতে হবে এবং পরীক্ষকদের প্র্যাক্টিক্যাল পরীক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রাখতে হবে। সিবিএসই থেকে নিযুক্ত এক্সটারনাল পরীক্ষক দ্বারা দ্বাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষা গ্রহণ করা হবে। একই সঙ্গে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, স্কুলগুলিকে নিশ্চিত করতে হবে দশম এবং দ্বাদশ শ্রেণির প্রতিটি শিক্ষার্থী, ও অভিভাবক যেন অবগত থাকেন পরীক্ষার সময়সূচির বিষয়ে। কোনও ধরনের সমস্যা বা উদ্বেগের ক্ষেত্রে স্কুলগুলিকে অবশ্যই বোর্ডের আঞ্চলিক অফিসে যোগাযোগ করতে হবে। শিক্ষার্থীরা কোনও ভাবেই দ্বিতীয় বার সুযোগ পাবেন না প্র্যাক্টিক্যাল পরীক্ষায় বসার জন্য। তাই, প্রতিটি শিক্ষার্থীকে পরীক্ষার সময়সূচি অনুয়ায়ী পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকতে হবে। আঞ্চলিক অফিসগুলিকে সিবিএসই-র এই নির্দেশিকা অবশ্যই প্রতিটি স্কুলে পাঠিয়ে দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE