Advertisement
২১ মে ২০২৪
CTET 2024 Result

প্রকাশিত হল কেন্দ্রীয় টেট-এর ফলাফল, কী ভাবে রেজাল্ট দেখবেন?

মোট ২৬,৯৩,৫২৬ জন এ বারের পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন। যার মধ্যে ৮৪ শতাংশ আবেদনকারী মূল পরীক্ষাটি দেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১৮
Share: Save:

প্রতি বছরই দেশের কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগের জন্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট)-এর আয়োজন করা হয়। চলতি বছরের সিটেট গৃহীত হয়েছিল জানুয়ারি মাসে। বৃহস্পতিবার বিকেলে সেই পরীক্ষার ফল ঘোষণা করা হল বোর্ডের তরফে। এ বছর, এক মাসেরও কম সময়ের মধ্যে পরীক্ষার ফল ঘোষণা করল সিবিএসই।

পরীক্ষার্থীরা পরীক্ষার জন্য নির্ধারিত তিনটি ওয়েবসাইট ctet.nic.in, cbse.gov.in এবং cbseresults.nic.in- থেকে তাঁদের রেজাল্ট দেখতে পারবেন। এ বছর পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ন্যূনতম ৬০ শতাংশ এবং ৫৫ শতাংশ নম্বর পেতে হবে।

রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীদের সিটেট-এর নিজস্ব ওয়েবসাইট ctet.nic.in-এ গিয়ে প্রথমে রেজাল্টের লিঙ্কে ক্লিক করতে হবে। এর পর সেখানে সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে ‘সাবমিট’ করলেই নিজেদের রেজাল্ট স্ক্রিনে দেখতে পাবেন তাঁরা। পরীক্ষার্থীরা ভবিষ্যতে প্রয়োজনে্র জন্য সেটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে নিজেদের কাছে রাখতে পারেন। পরীক্ষার্থীরা সিটেট-এর মার্কশিট এবং ‘এলিজিবিলিটি সার্টিফিকেট’ বা যোগ্যতার শংসাপত্র সংগ্রহ করতে পারবেন ‘ডিজিলকার’-এর মাধ্যমে।

এ বছর ২১ জানুয়ারি সিটেট-এর আয়োজন করা হয়েছিল সিবিএসই-র তরফে। মোট ২৬,৯৩,৫২৬ জন এ বারের পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন। যার মধ্যে ৮৪ শতাংশ আবেদনকারী মূল পরীক্ষাটি দেন। দেশের ১৩৫টি শহরের ৩৪১৮টি পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষার আয়োজন করা হয়। নির্ধারিত দিনে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ২টো থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত দু’টি পর্বে পরীক্ষা নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE