Advertisement
২৫ জুন ২০২৪
CUET

স্নাতকস্তরে সিইউইটি পরীক্ষার দিন ঘোষণা করল ইউজিসি

যে শিক্ষার্থীরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর অথবা ডিপ্লোমা করার পরিকল্পনা করেছেন, তাঁদের কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট দিতে হয়। সিইউইটি সাধারণত ১৩টি ভাষায় পরিচালিত হয়ে থাকে।

সিইউইটি পরীক্ষা।

সিইউইটি পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৭:৪৮
Share: Save:

দ্য ইউনিভার্সিটি গ্র্যান্ডস কমিশন (ইউজিসি)-র তরফ থেকে স্নাতক স্তরের কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (সিইউইটি)-এর দিন ঘোষণা করা হয়েছে। ২০২৩-এর মে মাসের ২১ থেকে ৩১ তারিখের মধ্যে আয়োজিত হতে চলেছে সিইউইটি-ইউজি। পরীক্ষার সম্পূর্ণ সময়সূচি সিইউইটির ওয়েবসাইটে শীঘ্রই প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। আবেদন-প্রক্রিয়া শুরু হতে পারে ২০২৩-এর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে। ইউজিসির বিজ্ঞপ্তি অনুয়ায়ী স্নাতকোত্তর স্তরের সিইউইটির আবেদন-প্রক্রিয়ার দিন এবং সময়সূচি ২০২২-এর ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে জানানো হবে। স্নাতকোত্তর স্তরে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষা হতে পারে ২০২৩-এর জুন মাসে। একই সঙ্গে ঘোষণা করা হয়েছে সিইউইটই-ইউজি এবং পিজি-র ফলাফলের দিন। ২০২৩-এর জুন মাসের তৃতীয় সপ্তাহে ইউজি প্রবেশিকা পরীক্ষার ফল এবং জুলাই মাসের প্রথম সপ্তাহে পিজি-র ফল প্রকাশিত হতে পারে।

কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলি যদি জুলাই মাসের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারে তা হলে, অগস্টের ১ তারিখ থেকেই ২০২৩-এর শিক্ষাবর্ষ শুরু করা যেতে পারে। যে শিক্ষার্থীরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর অথবা ডিপ্লোমা করার পরিকল্পনা করেছেন, তাঁদের কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট দিতে হয়। সিইউইটি সাধারণত ১৩টি ভাষায় পরিচালিত হয়ে থাকে। বাংলা, ইংরেজি, গুজরাতি, হিন্দি, কন্নড়, মালয়ালম, মরাঠি, ওড়িয়া, পঞ্জাবি, তামিল, তেলুগু, উর্দু এবং অসমিয়া ভাষায়। ইউজিসি-র তরফ থেকে প্রায় ১০০০টি পরীক্ষাকেন্দ্রের ব্যবস্থা করা হচ্ছে, যার মধ্যে ৪৫০ থেকে ৫০০টি কেন্দ্র প্রতি দিন ব্যবহার করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE