Advertisement
২০ এপ্রিল ২০২৪
West Bengal

প্রাথমিক স্কুলগুলিতে টেট উত্তীর্ণ প্রার্থীদের সহকারী শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তির খুঁটিনাটি

২৯ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, টেট উত্তীর্ণ প্রার্থীদের সহকারী শিক্ষক পদে সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত প্রাথমিক স্কুলগুলিতে নিয়োগ করা হবে।

প্রাথমিক স্কুল

প্রাথমিক স্কুল সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৩
Share: Save:

২৯ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, টেট উত্তীর্ণ প্রার্থীদের সহকারী শিক্ষক পদে সমস্ত সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত প্রাথমিক স্কুলগুলিতে নিয়োগ করা হবে। বিভিন্ন জেলার স্কুলগুলিতে মোট কত শূন্যপদ রয়েছে, তা আর কিছু দিনের মধ্যে জানানো হবে বলেও উল্লেখ করা হয়েছে।

নিয়োগ প্রক্রিয়াটি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের ২০১৬-এর প্রাথমিক শিক্ষক নিয়োগের নিয়ম নীতি মেনেই করা হবে। সেই নিয়মগুলি হল:

১. শূন্যপদ ও সংরক্ষণ সংক্রান্ত-- প্রার্থীরা রাজ্যজুড়ে শূন্যপদের ঘোষণা করা হলে প্রাথমিক শিক্ষক পদে আবেদন জানাতে পারবেন। অনলাইনে আবেদন জানানোর সময় প্রার্থীদের পছন্দের জেলা বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে। পশ্চিমবঙ্গ সরকারের বর্তমান সংরক্ষণ নীতি মেনে এসসি, এসটি, ওবিসি, অব্যাহতিপ্রাপ্ত, প্রাক্তন সেনাকর্মী, বিশেষ ভাবে সক্ষম ক্যাটেগরির প্রার্থীদের জন্য এ ক্ষেত্রে আসন সংরক্ষণের ব্যবস্থা থাকবে।

২. বেতন কাঠামো সংক্রান্ত-- প্রার্থীরা শিক্ষক পদে মূল বেতন হিসেবে ২৮,৯০০ টাকা ও এর সঙ্গে মহার্ঘ ভাতা, বাড়ি ভাড়া বাবদ ১২ শতাংশ ভাতা এবং চিকিৎসার জন্য ভাতা পাবেন।

৩. যোগ্যতা সংক্রান্ত -- প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের জন্য সমস্ত প্রার্থীকে ভারতীয় নাগরিক হতে হবে। এ ছাড়া প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞাপন প্রকাশের দিন প্রার্থীদের সর্বনিম্ন বয়স ১৮ বছর ও সর্বোচ্চ বয়স ৪০ বছর হতে হবে।

এ ছাড়া, প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত ও প্রশিক্ষণের যোগ্যতা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স ট্রেনিংয়ের (এনসিটিই) দ্বারা নির্দিষ্ট মাপকাঠি অনুযায়ী হবে। তা ছাড়া, যে সব প্রার্থী টেট পরীক্ষা দেওয়ার জন্য যোগ্য বলে নির্বাচিত হয়েছেন এবং ডিএলএড, স্পেশাল এডুকেশনে ডিএড, ২০২০-২০২২ এর বিএড কোর্সটি করছেন অথবা ডিএলএড, স্পেশাল এডুকেশনে ডিএড, ২০২০-২০২২ এর বিএড পার্ট ১ এর পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছেন,তাঁরা এই প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। যাঁরা পর্ষদ দ্বারা আয়োজিত টেট পরীক্ষাটি পাশ করেছেন, তাঁরাও এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন।

৪.ছাড়-- এ ক্ষেত্রে যে প্রার্থীরা এসসি, এসটি, ওবিসি, অব্যাহতিপ্রাপ্ত, প্রাক্তন সেনাকর্মী, বিশেষ ভাবে সক্ষম প্রার্থীদের ক্ষেত্রে যোগ্যতার জন্য ৫ শতাংশ নম্বর ছাড় দেওয়া হয়।

৫.মাধ্যম-- যে মাধ্যমে প্রার্থী পড়ানোর জন্য আবেদন জানাতে চান, তাঁকে সেই ভাষায় কথা বলা, লেখা ও পড়ার ক্ষেত্রে পারদর্শী হতে হবে। ওই ভাষাটি প্রার্থীদের উচ্চ মাধ্যমিক বা সমতুল স্তরে প্রথম বা দ্বিতীয় ভাষা হিসেবে থাকতে হবে। উচ্চমাধ্যমিক স্তরে বা মাধ্যমিক স্তরে পরীক্ষা পাশের শংসাপত্রটি পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা কাউন্সিল বা ভারত সরকার বা অন্য রাজ্য সরকারের অনুমোদনপ্রাপ্ত হতে হবে। প্রত্যেক প্রার্থীর মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় পাশের শংসাপত্র থাকতে হবে ও মাধ্যমিকে অঙ্ক ও ইংরেজি নিয়ে পাশ করতে হবে।শূন্যপদের ১০ শতাংশ আসন প্যারাটিচারদের জন্য সংরক্ষিত রাখা হবে।

৬.ইন্টারভিউ-- আবেদনপত্র জমা করা হলে যাচাই প্রক্রিয়ার পর ইন্টারভিউ ও এপটিটিউড পরীক্ষার জন্য প্রার্থীদের ডাকা হবে পর্ষদের তরফ থেকে। ইন্টারভিউ ও যাচাই প্রক্রিয়ার স্থান-কাল সমস্ত জানিয়ে দেওয়া হবে প্রার্থীদের।

৭.আবেদন মূল্য-- আবেদনপত্র জমা করার জন্য অসংরক্ষিত প্রার্থীদের ২০০ টাকা ও ওবিসি 'এ' ও 'বি' ক্যাটেগরির প্রার্থীদের ১৫০ টাকা ও এসসি,এসটি ও বিশেষ ভাবে সক্ষম প্রার্থীদের ১০০ টাকা জমা দিতে হবে। এই টাকা প্রার্থীরা অনলাইন মাধ্যমে জমা করতে পারবেন।

নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদনপত্রের লিঙ্কটি ২১ অক্টোবর থেকে প্রার্থীরা সরকারি ওয়েবসাইট- www.wbbpe.org -তে পেয়ে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE