Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Madrasah Toppers 2023

মাদ্রাসার ফাজিল পরীক্ষায় প্রথম ফুরফুরা শরিফের ফাহিম আখতার, পড়তে চায় আরবি সাহিত্য

সকাল ১০টার মাদ্রাসা বোর্ডের তিনটি পরীক্ষার ফল ঘোষণার সময় জানা গেল, এ বার ফাজিল পরীক্ষায় প্রথম হয়েছে ফুরফুরার ফাহিম আখতার।

রাজ্যে ফাজিল পরীক্ষায় প্রথম ফুরফুরা শরিফের ফাহিম আখতার

রাজ্যে ফাজিল পরীক্ষায় প্রথম ফুরফুরা শরিফের ফাহিম আখতার নিজস্ব ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৯:২৯
Share: Save:

হুগলির জাঙ্গিপাড়ার ফুরফুরা শরিফ বাঙালি মুসলমানদের কাছে পবিত্র স্থান। কোনও ধার্মিক বা রাজনৈতিক কারণে নয়, শনিবার এক অন্য কারণে নজির গড়ল ফুরফুরা শরিফ। সকাল ১০টার মাদ্রাসা বোর্ডের তিনটি পরীক্ষার ফল ঘোষণার সময় জানা গেল, এ বার ফাজিল পরীক্ষায় প্রথম হয়েছে ফুরফুরার ফাহিম আখতার।

ফাহিম আখতার ফুরফুরা ফাতেহিয়া সিনিয়র মাদ্রাসার ছাত্র। মোট ৬০০-এর মধ্যে তার ঝুলিতে ৫৬৫। ফাহিম জানিয়েছে, প্রত্যাশা মতোই ফল হয়েছে পরীক্ষায়। তবে গোটা রাজ্যে প্রথম হওয়ায় স্বভাবতই আপ্লুত সে। জানিয়েছে, স্কুলশিক্ষক, গৃহশিক্ষক এবং বাবা-মা, সকলের সহযোগিতাই এত বড় সাফল্য নিয়ে এসেছে। ঘড়ি ধরে রোজ পড়াশোনা না করলেও, দিনে ৫-৬ ঘণ্টা পড়ত সে। মন দিয়ে পড়ত পাঠ্যবই। তিন জন গৃহশিক্ষক ছাড়াও পড়াশোনার ক্ষেত্রে সাহায্য করেছেন তার পরিবারের সদস্যরাও। সাহিত্যের অনুরাগী ফাহিম উচ্চশিক্ষা পেতে চায় আরবি সাহিত্য নিয়ে। আলিয়া-সহ বিভিন্ন নামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চায় সে।

বাবা নাসিম আখতার রেলে চাকরিরত। মা গৃহবধূ। ছেলের সাফল্যে খুশি এই দম্পতি। ছেলের প্রচেষ্টা ছিলই, কিন্তু আল্লাহর অনুগ্রহ ছাড়া এমন ফল সম্ভব না বলেই বিশ্বাস তাঁদের। স্বপ্নপুরণের জন্য যদি ছেলেকে বিদেশেও যেতে হয়, সে ক্ষেত্রেও তাঁরা সর্বতো ভাবে চেষ্টা করবেন বলে জানালেন।

ফুরফুরা ফাতেহিয়া সিনিয়র মাদ্রাসার প্রধান জানালেন, বরাবরের মতোই ভাল ফল করেছে এই মাদ্রাসা। মেধাতালিকায় এ বারও রয়েছে তাঁদের ছাত্রছাত্রীদের নাম। ফাহিম ছাড়াও চতুর্থ স্থানে রয়েছে তাঁদের স্কুলের ছাত্র সানাউল্লা। এর জন্য তাঁদের আনন্দের শেষ নেই। ভবিষ্যতেও এই ধারা যাতে বজায় থাকে, সে দিকেও বিশেষ নজর রাখা হবে বলে তিনি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE