Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Job

এই কৌশলগুলি মেনে চললে কর্মক্ষেত্রে আসতে পারে সফলতা

এই প্রতিবেদনে কয়েকটি কৌশল নিয়ে আলোচনা করা হল, যা একজন প্রার্থীকে চাকরি পেতে ও তাঁর কর্মজীবনে সাহায্য করতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৯:০৩
Share: Save:

অতিমারির পর চাকরির বাজারে বড় আকারে পরিবর্তন এসেছে। সংস্থাগুলিতে কর্মচারী নিয়োগেও বেড়েছে প্রতিযোগিতা। এই প্রতিবেদনে কয়েকটি কৌশল নিয়ে আলোচনা করা হল, যা একজন প্রার্থীকে চাকরি পেতে ও তাঁর কর্মজীবনে সাহায্য করতে পারে।

কোনও সংস্থায় কাজ করার সময় বাকাজ করার আগে সব সময় বিশ্লেষণাত্মক চিন্তাভাবনার মধ্য দিয়ে যেতে হয়। ধরা যাক, সংস্থার কোনও কাজ জমা দেওয়ার শেষ তারিখ হঠাৎ করে এগিয়ে এলে, সেই সময় হতাশ হয়ে হাল না ছেড়ে দিয়ে কম সময়ের মধ্যে কী ভাবে সেই কাজটিই আরও ভাল করে করা যায় সেই চিন্তাভাবনা থাকা খুবই প্রয়োজন।

সর্বদা শেখার মানসিকতার মধ্যে থাকতে হয় কর্মীকে। কোনও সংস্থার সঙ্গে যুক্ত হওয়ার পর, সেই সংস্থার বিভিন্ন কাজ শেখার আগ্রহ থাকা ভাল। সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তিরও উন্নতি হচ্ছে। নতুন প্রযুক্তি এবং বর্তমান সময়ে যে বিষয়গুলি নিয়ে সব থেকে বেশি আলোচনা হচ্ছে, সেই বিষয়গুলি সমন্ধে অবগত থাকা ভাল। এতে নিজের কাজ আরও ভাল করে করার সুযোগ পাওয়া যায় অনেক সময়।

কাজের ক্ষেত্রে অনেক সময়ই নানা ধরনের গভীর সমস্যা তৈরি হয়। সেই সময় নিজেকে সর্বদা প্রস্তুত রাখা এবং যে কারণে সমস্যা তৈরি হয়েছে তা খতিয়ে দেখে সাধারণ ভাবে সমস্যা মেটানোর মানসিক পরিস্থিতি রাখা ভাল।

নতুনত্ব, কল্পনা বা অভিনব ধারণার সঙ্গে কাজ করা, বিভিন্ন চিন্তাভাবনা এবং নতুন দৃষ্টিভঙ্গি তুলে ধরা এবং বিভিন্ন ধরনের পরিস্থিতির মোকাবিলা করার মানসিকতা থাকা ভাল।

বর্তমানে যে হারে সব কাজ নেট মাধ্যমের সঙ্গে জড়িয়ে রয়েছে, সেই জায়গা থেকে একজন ভাল কর্মীকে সর্বদা নেট মাধ্যমের ঘটনাবলীর বিষয় অবগত থাকা ভাল। একই সঙ্গে লিডার শিপ বা উদ্যোক্তা মনোভাবের সঙ্গে কাজ করলে একজন কর্মী কাজের ক্ষেত্রে সফলভাবে এগিয়ে যাওয়ার সম্ভবনা থাকে।

যে কোনও নতুন পরিস্থিতি বা বিপর্যয় মোকাবিলা করার বৈশিষ্ট্য এবং একটি কঠিন কোনও সমস্যা সাহসিকতার সঙ্গে সামলানোর মানসিকতা থাকা ভাল। একই সঙ্গে যে কোনও পরিস্থিতি ধৈর্য, নমনীয়তার সঙ্গে সামলানো।

এই কৌশলগুলি এক জন প্রার্থীকে তাঁর কর্মক্ষেত্রে এগিয়ে যেতে সাহায্য করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Job Interview Skills Resume Knowledge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE