Advertisement
২৪ এপ্রিল ২০২৪
CA

সিএ হওয়ার জন্য কী পড়াশোনার করতে হয়? কোথায় পড়বেন?

এই প্রতিবেদনে সিএ নিয়ে পড়তে কী যোগ্যতা প্রয়োজন, কী ভাবে পড়া যায় এবং চাকরির কী সুযোগ রয়েছে, সেই সব বিষয় বিস্তারিত আলোচনা করা হল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৮:৫৯
Share: Save:

চার্টার্ড অ্যাকাউন্টেন্সি(সিএ) নিয়ে এখন বহু মানুষ পড়াশোনা করছেন, এবং সিএ পেশা হিসাবে নিচ্ছেন। এই প্রতিবেদনে সিএ নিয়ে পড়তে কী যোগ্যতা প্রয়োজন, কী ভাবে পড়া যায় এবং চাকরির কী সুযোগ রয়েছে, সেই সব বিষয় বিস্তারিত আলোচনা করা হল।

এক জন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট হওয়ার জন্য, প্রার্থীকে ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া দ্বারা পরিচালিত কোর্স করতে হয়। এই কোর্সে ভর্তি হওয়ার জন্য যে যোগ্যতা প্রয়োজন তা নীচে আলোচনা করা হল।

সিএ কোর্সে তিনটি প্রধান স্তর রয়েছে- ফাউন্ডেশন, ইন্টারমিডিয়েট এবং ফাইনাল। এই তিনটি স্তরে পড়ার জন্য প্রার্থীদের যোগ্যতা আলাদা হয়।

যোগ্যতা

স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণিতে কমার্স বিভাগে পাশ করতে হবে। কমার্স বিভাগে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতক পাশ করতে হবে। অন্যান্য বিভাগ থেকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক পাশ করলেও সিএ কোর্স করা যায়।

পর্যায়

সিএ নিয়ে পড়তে প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল সিপিটি (কমনপ্রফিসিয়েন্সি টেস্ট) এর জন্য ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া-তে প্রার্থীকে নিজের নাম রেজিস্টার করতে হবে। প্রার্থী নিজের নাম রেজিস্টার করার ৬০ দিনের মধ্যে সিপিটি পরীক্ষা হয়। সেই পরীক্ষা পাশ করতে হবে। সিপিটি পাশ করলে প্রার্থী ইন্টিগ্রেটেড প্রফেশনাল কম্পিটেন্স কোর্স (আইপিসিসি) করার যোগ্যতা অর্জন করেন।

আইপিসিসি পরীক্ষার দুটি বিভাগরয়েছে। মোট ৭টি পেপার থাকে দু’টি বিভাগে। প্রথম বিভাগে চারটি পেপার, ও দ্বিতীয় বিভাগে তিনটি পেপার আছে। পরবর্তী স্তরে অগ্রসর হওয়ার জন্য প্রার্থীকে অবশ্যই উভয় গ্রুপে সফল ভাবে উত্তীর্ণ হতে হবে।

আর্টিকেলশিপ এর জন্য নাম রেজিস্টার করতে হবে। সিএ পাঠ্যক্রমের মূল বিষয় হল আর্টিকেলশিপ। তিন বছরের জন্য আর্টিকেল অ্যাসিস্ট্যান্ট হিসাবে এক জন অনুশীলনকারী সিএ এর সঙ্গে কাজ করতে হবে।আর্টিকেলশিপ চলাকালীন প্রার্থীকে চার্টার্ড অ্যাকাউন্টেন্সির চূড়ান্ত পরীক্ষার জন্য নিজের নাম রেজিস্টার করতে হবে। নাম রেজিস্টার করার পর চার্টার্ড অ্যাকাউন্টেন্সির চূড়ান্ত পরীক্ষা পাশ করতে হয় প্রার্থীকে।

চূড়ান্ত পরীক্ষা পাশের পর প্রার্থী ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া-এর সদস্য পদ পান। এবং সিএ হিসাবে নিজের কর্মজীবন শুরু করতে পারেন।

চাকরির সুযোগ

এক জন সিএ সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থায় যে সকল পদে কাজ করতে পারেন, সেগুলি হল:

ট্যাক্স ব্যবস্থাপনা

ট্যাক্সেশন

আর্থিক পরিকল্পনা

ফরেনসিক অডিটিং

অ্যাকাউন্টিং এবং এক্সটার্নাল রিপোর্টিং

অডিটিং

সিদ্ধান্ত গ্রহণ

ব্যাঙ্ক এবং বিমা সংক্রান্ত বিষয়ে কাজ করার সুযোগ থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE