Advertisement
১৯ মে ২০২৪
Mountaineering Course Admission

পর্বতারোহণের প্রশিক্ষণ নিতে চান? কোথায় প্রশিক্ষণ নিতে পারবেন? আবেদনের শেষ দিন কবে?

দার্জিলিঙের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের তরফে পর্বতারোহণের বিভিন্ন পদ্ধতির বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ গ্রহণকারীদের বৃত্তি প্রদান করবে ওয়েস্ট বেঙ্গল মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস ফাউন্ডেশন।

Mountaineers.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৫:২০
Share: Save:

রাজ্যে অ্যাডভেঞ্চার স্পোর্টসের মধ্যে পর্বতারোহণ বিশেষ জনপ্রিয়তা রয়েছে। দার্জিলিঙের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট বছরের বিভিন্ন সময়ে পর্বতারোহণের প্রশিক্ষণ দিয়ে থাকে। ২০২৪ সালের আয়োজিত হতে চলা প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করতে আগ্রহী ব্যক্তিদের জন্য রাজ্য সরকারের অধীনস্থ যুবকল্যাণ ও ক্রীড়া দফতরের তরফে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, পর্বতারোহণে আগ্রহী আর্থিক ভাবে পিছিয়ে পড়া শারীরিক ভাবে সক্ষম যুবক-যুবতীদের বৃত্তি দেওয়া হবে। প্রতিষ্ঠানের ‘বেসিক’, ‘অ্যাডভান্সড’, ‘মেথড অফ ইনস্ট্রাকশন’ এবং ‘সার্চ অ্যান্ড রেসকিউ’ কোর্সগুলির ফি ২০,০০০ টাকা ধার্য করা হয়েছে। যে সমস্ত প্রার্থী এই ফি জমা দিতে পারবেন না, তাঁদের জন্য ওয়েস্ট বেঙ্গল মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস ফাউন্ডেশন তরফে বৃত্তির ব্যবস্থা করা হবে।

এই প্রশিক্ষণের মাধ্যমে দুর্গমপার্বত্য এলাকায় উদ্ধারকার্য কিংবা কম উচ্চতার পর্বত আরোহণের বিভিন্ন কৌশলের খুঁটিনাটি শেখার সুযোগ রয়েছে। প্রশিক্ষণের জন্য শারীরিক সক্ষমতার প্রয়োজন, তাই হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের তরফে শরীরচর্চার বিভিন্ন পদ্ধতি সম্পর্কেও অংশগ্রহণকারীদের ওয়াকিবহাল করা হয়ে থাকে।

পর্বতারোহণের প্রশিক্ষণে অংশগ্রহণের বৃত্তি পাওয়ার জন্য ওয়েস্ট বেঙ্গল মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস ফাউন্ডেশনের কলকাতার কার্যালয়ে ডাকযোগে কিংবা সশরীরে এসে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্র সংশ্লিষ্ট দফতরের কার্যালয় কিংবা যুবকল্যাণ ও ক্রীড়া দফতরের ওয়েবসাইট থেকে সংগ্রহ করে নিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে বয়স, বাসস্থান এবং পারিবারিক মাসিক আয়ের প্রমাণপত্র জমা দিতে হবে। আবেদনকারীদের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। এই প্রশিক্ষণটি ২০২৪-এর জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত চলবে। বৃত্তির আবেদনপত্র ১৪ ডিসেম্বর পর্যন্ত গ্রহণ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে যুবকল্যাণ ও ক্রীড়া দফতরের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE