Advertisement
০৫ মে ২০২৪
IIT Gandhinagar Online Course 2023

এনার্জি পলিসিতে অনলাইনে স্নাতকোত্তর কোর্স চালু আইআইটি গান্ধীনগরের

পড়ুয়াদের প্রথমে শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে বাছাই করা হবে। এর পর ইন্টারভিউয়ের মাধ্যমে কোর্সে ভর্তি নেওয়া হবে।

IIT Gandhinagar

আইআইটি গান্ধীনগর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৩৩
Share: Save:

বাড়িতে বসেই স্নাতকোত্তর কোর্স করার সুযোগ দিচ্ছে আইআইটি, গান্ধীনগর। গুজরাতের এই প্রতিষ্ঠান থেকে অনলাইনেই করা যাবে এই কোর্স। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে সে সংক্রান্ত ঘোষণা করা হয়েছে। এই কোর্সে ভর্তির জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে।

অনলাইনে এনার্জি পলিসি অ্যান্ড রেগুলেশন (ইপিআর) স্নাতকোত্তরের কোর্স চালু করা হবে। প্রতিষ্ঠানের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে কোর্সটি করানো হবে। লাইভ অনলাইন সেশনের মাধ্যমে ক্লাস করাবেন বিষয় বিশেষজ্ঞ এবং পেশাদাররা। বিদ্যুৎ এবং শক্তি ক্ষেত্রে দেশের ভূমিকা, শক্তি ক্ষেত্রে চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ দক্ষতা গড়ে তোলা-সহ নানা দিক নিয়ে পড়ুয়াদের জ্ঞান বৃদ্ধিতে সাহায্য করবে এই কোর্স।

এই ই-মাস্টার্স বা অনলাইন কোর্সের ক্লাস শুরু হবে পরের বছরে জানুয়ারি মাস থেকে। চাকরির পাশাপাশি দিনের যে কোনও সময় যে কোনও জায়গায় বসেই এই কোর্স করা যাবে। কোর্স শেষে সুযোগ থাকবে প্রতিষ্ঠানের প্লেসমেন্ট সেল এবং ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে বিভিন্ন নামী সংস্থায় চাকরির সুযোগও।

কোর্সটির মেয়াদ দু’বছর। মোট চারটি মডিউল থাকবে পাঠক্রমে। প্রতিটি মডিউলের মেয়াদ ১৪ থেকে ১৬ সপ্তাহ। কোর্সে ক্রেডিট পয়েন্ট থাকবে ৫২। কোর্সের জন্য রেজিস্ট্রেশন ফি এবং টিউশন ফি মিলিয়ে জমা দিতে হবে মোট ৬,৪০,০০০ টাকা।

আবেদনের জন্য পড়ুয়াদের ইঞ্জিনিয়ারিং/ ইকনমিক্স/ ল/ কমার্স/ ম্যানেজমেন্ট/ ফিন্যান্স-সহ বিভিন্ন বিষয়ের স্নাতক বা স্নাতকোত্তরে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। প্রয়োজন পড়বে না গেট পরীক্ষার নম্বরের।

পড়ুয়াদের প্রথমে শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিত্তিতে বাছাই করা হবে। এর পর ইন্টারভিউয়ের মাধ্যমে কোর্সে ভর্তি নেওয়া হবে। তবে প্রয়োজন বুঝে প্রতিষ্ঠানের তরফে লিখিত পরীক্ষার আয়োজনও করা হতে পারে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য জমা দিতে হবে ১০০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ১২ নভেম্বর। বাছাই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে ২৫ নভেম্বর। ভর্তির জন্য লিখিত পরীক্ষা অথবা ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ১ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বরের মধ্যে। ফল ঘোষণা করা হবে ১৫ ডিসেম্বর। কোর্সে ভর্তির বিষয়ে বাকি তথ্য জানার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE