Advertisement
০৩ মার্চ ২০২৪
IIT Kanpur Courses 2023

আইআইটি কানপুর থেকে জননীতি-সহ মোট তিনটি বিষয়ে অনলাইনে স্নাতকোত্তরের সুযোগ, রইল বিশদ

পড়ুয়ারা ছাড়াও ই-মাস্টার্স বা অনলাইন স্নাতকোত্তর প্রোগ্রামের কোর্সগুলি বিভিন্ন ক্ষেত্রে কর্মরত পেশাদাররাও করতে পারবেন।

IIT Kanpur

আইআইটি কানপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৩
Share: Save:

যুগের অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে কর্মক্ষেত্রেও বিভিন্ন বিষয় সম্পর্কিত জ্ঞানের চাহিদা বাড়ছে। কাজের প্রয়োজনে নিত্যনতুন বিষয়ের পাশাপাশি আয়ত্ত করতে হচ্ছে প্রয়োজনীয় ‘স্কিল’ও। সে সমস্ত কথা মাথায় রেখেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চালু করা হচ্ছে একাধিক কোর্স। এমনকি পড়ুয়াদের সুবিধার্থে অনলাইন কোর্সের সুবিধাও দেওয়া হচ্ছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) কানপুরের তরফেও চালু করা হয়েছে এ রকম অনলাইন স্নাতকোত্তর কোর্স বা ই-মাস্টার্স প্রোগ্রাম। এই প্রোগ্রামেই এ বার বেশ কয়েকটি নতুন বিষয় পড়ানো হবে। যার জন্য গেট বা অন্য কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষা পাশের প্রয়োজন পড়বে না। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে এ সংক্রান্ত ঘোষণা করা হয়েছে।

আইআইটি কানপুরের ই-মাস্টার্স প্রোগ্রামে যে নতুন বিষয়গুলি যোগ করা হয়েছে, সেগুলি হল, বিজ়নেস ফিন্যান্স, ফিন্যান্সিয়াল অ্যানালিসিস এবং পাবলিক পলিসি। পড়ুয়ারা ছাড়াও ই-মাস্টার্স বা অনলাইন স্নাতকোত্তর প্রোগ্রামের কোর্সগুলি বিভিন্ন ক্ষেত্রে কর্মরত পেশাদাররাও করতে পারবেন। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, পড়ুয়াদের এই কোর্সগুলি এক থেকে তিন বছরের মধ্যে শেষ করতে হবে। সপ্তাহান্তে অনলাইনে ‘লাইভ ইন্ট্যার‍্যাক্টিভ’ ক্লাসের ব্যবস্থা থাকবে। এ ছাড়া পড়ুয়ারা নিজেদের সুবিধামতো সময়েও পাঠ্য বিষয়গুলি পড়তে পারবেন। মোট ৬০ ক্রেডিট নম্বর থাকবে এই কোর্সগুলিতে। কর্মক্ষেত্রের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখেই কোর্সের পাঠ্যক্রম সাজানো হয়েছে। কোর্সগুলি পড়াবেন প্রতিষ্ঠানের অভিজ্ঞ শিক্ষক এবং গবেষকরা।

প্রোগ্রামের যে কোনও কোর্সে ভর্তি হলেও পড়ুয়ারা প্রতিষ্ঠানের ইনকিউবেশন সেল, প্লেসমেন্ট সেল এবং অ্যালুমনি (প্রাক্তনী) অ্যাসোসিয়েশনের সঙ্গে যোগাযোগ স্থাপন করারও সুযোগ পাবেন। যা তাঁদের ভবিষ্যতে কেরিয়ার গড়ে তোলার ক্ষেত্রে নানা ভাবে সাহায্য করবে।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, বর্তমান বিশ্বে ভারত যে ভাবে দ্রুত আর্থিক উন্নতির শিখরে পৌঁছে যাচ্ছে, তার ফলে ভবিষ্যতে ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট-সহ অন্যান্য পেশার চাহিদা বিপুল পরিমাণে বৃদ্ধি পাবে। আর সে কথা ভেবেই এই সমস্ত কোর্স চালু করা হয়েছে।

প্রসঙ্গত, কিছু দিন আগেই প্রতিষ্ঠানের তরফে ই-মাস্টার্স প্রোগ্রামে আরও চারটি নতুন কোর্স পড়ানোর কথা ঘোষণা করা হয়, সেগুলি হল— ক্লাইমেট ফিন্যান্স অ্যান্ড সাস্টেনিবিলিটি, রিনিউএবেল এনার্জি অ্যান্ড ই-মোবিলিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড মেশিন লার্নিং এবং বিজ়নেস লিডারশিপ ইন ডিজিট্যাল এজ। পরের বছর জানুয়ারি থেকেই এই কোর্সগুলির ক্লাস শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE