Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Courses in IIT Kharagpur 2023

আইআইটি খড়্গপুরে শেখানো হবে মেশিন লার্নিং, জেনে নিন আবেদনের খুঁটিনাটি

অফলাইনের পাশাপাশি বিশেষ ক্ষেত্রে অনলাইনেও নেওয়া হবে এই কোর্সের ক্লাস। পড়ুয়াদের পাশাপাশি আবেদন করতে পারবেন পেশাদার ব্যক্তিরাও।

IIT Kharagpur

আইআইটি খড়গপুর। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ১১:১২
Share: Save:

কম খরচে ইন্টারনেট অফ থিংস এবং মেশিন লার্নিং শিখতে চান? পাঁচদিনের শর্ট টার্ম কোর্সের মাধ্যমে এই বিষয়গুলি অভিজ্ঞদের কাছে শেখার সুযোগ দিচ্ছে আইআইটি খড়্গপুর। এই মর্মে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তিও। তবে ক্লাসে ভর্তি হওয়ার ক্ষেত্রে রয়েছে কিছু শর্তাবলি। রইল সেই বিষয়ে বিস্তারিত।

কোন বিষয় শেখানো হবে?

‘হ্যান্ডস অন ইন্ট্রোডাকশন টু ইন্টারনেট অফ থিংস উইদ মেশিন লার্নিং’ প্রোগ্রামের মাধ্যমে শেখানো হবে সেন্সরস অ্যান্ড অ্যাক্টুয়াটরস, ইন্টারনেট অফ থিংস প্রোটোকল এবং ক্লাউড, পাইথন, ইন্টারনেট অফ থিংস ব্যবহার করে হোম অটোমোশনের উপর প্রকল্প তৈরির কাজ শেখানো হবে।

কারা আবেদন করতে পারবেন?

এই স্বল্প সময়ের কোর্সে আইআইটি খড়্গপুরে ডিগ্রি, ডিপ্লোমা কোর্সে পাঠরত ইঞ্জিনিয়ার পড়ুয়ারা ভর্তি হতে পারবেন। পাশাপাশি, অন্য যে কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রি, ডিপ্লোমা প্রাপ্ত এবং স্নাতকোত্তর স্তরের ইঞ্জিনিয়ার এবং টেকনোলজি বিভাগের পড়ুয়ারা অংশগ্রহন করতে পারবেন। এমনকী, যাঁরা শিক্ষাক্ষেত্রে কিংবা শিল্পক্ষেত্রে কর্মরত, তাঁরাও এই কোর্সে ভর্তি হতে পারবেন।

কত দিন ক্লাস করানো হবে?

১৪ জুলাই, ২০২৩ থেকে ১৮ জুলাই, ২০২৩ পর্যন্ত অফলাইন এবং বিশেষ ক্ষেত্রে অনলাইনে এই ক্লাস করানো হবে।

কোর্স ফি:

আইআইটি খড়্গপুরের পড়ুয়াদের ক্ষেত্রে তিন হাজার, অন্য কোনও প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ক্ষেত্রে চার হাজার টাকা কোর্স ফি হিসেবে দিতে হবে। শিক্ষক-শিক্ষিকাদের সাত হাজার এবং শিল্পক্ষেত্রে কর্মরত ব্যক্তিদের ক্ষেত্রে ২০ হাজার টাকা কোর্স ফি হিসেবে জমা দিতে হবে। এর সঙ্গে দিতে হবে এক হাজার টাকা অ্যাপ্লিকেশন ফি।

    ৩ জুলাই, ২০২৩ এর মধ্যে এই কোর্সে ভর্তি হওয়ার আবেদন পাঠাতে হবে। এই তারিখে পর আর কোনও আবেদন গৃহীত হবে না। অনলাইনে সংস্থার বিজ্ঞপ্তি থেকেই আবেদন জমা দেওয়ার লিঙ্কে চলে যেতে পারবেন আগ্রহী প্রার্থীরা। এই বিষয়ে আরও জানতে দেখে নিতে হবে সংস্থার ওয়েবসাইট।

    (সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
    সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
    Advertisement
    Advertisement

    Share this article

    CLOSE