Advertisement
০১ মে ২০২৪
IIT Kharagpur Admission 2024

মাত্র দু’সপ্তাহেই শিখুন আইন ও কৃত্রিম বুদ্ধিমত্তার খুঁটিনাটি, কোর্স আইআইটি খড়্গপুরের

বেসরকারি সংস্থা টেকনোলজি কাউন্সেল ফাউন্ডেশনের সঙ্গে আইআইটি খড়্গপুরের রাজীব গান্ধী স্কুল অফ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ল যৌথ ভাবে এই কোর্সের আয়োজন করবে।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৭:০২
Share: Save:

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে চারিদিকে বিস্তর চর্চা চলছে। এই কৃত্রিম বুদ্ধিমত্তার বিভিন্ন আইনি দিক এবং আইনক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে এ বার একটি স্বল্পমেয়াদি কোর্স করাতে উদ্যোগী হল রাজ্যের প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। একটি বেসরকারি সংস্থার সঙ্গে একযোগে এই কোর্স করানো হবে বলে প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ইতিমধ্যেই এই কোর্সের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

বেসরকারি সংস্থা টেকনোলজি কাউন্সেল ফাউন্ডেশনের সঙ্গে আইআইটি খড়্গপুরের রাজীব গান্ধী স্কুল অফ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ল যৌথ ভাবে এই কোর্সের আয়োজন করবে। কোর্সটির নাম— ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড ল’। পাঠক্রমটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার খুঁটিনাটি, আইপি, প্রাইভেসি এবং এথিক্স-সহ বিভিন্ন আইনি দিক ছাড়াও আইনক্ষেত্রে কী ভাবে কৃত্রিম বুদ্ধিমত্তাকে যথাযথ ভাবে ব্যবহার করা যায়, সেই বিষয়ে পাঠদান করা হবে। পড়ানো হবে ডেটা অ্যাকুইজ়িশন সেটিংস, এআই ফাউন্ডেশন অ্যান্ড লিগ্যাল রিস্কস, সিমুলেটেড লিগ্যাল ডিসপিউটসের মতো নানা বিষয়। শুধু মাত্র বিষয় বিশেষজ্ঞ এবং শিল্পক্ষেত্রের পেশাদারদের কাছে ক্লাস করা ছাড়াও হাতেকলমে কাজ শেখারও সুযোগ থাকবে।

মাত্র দু’সপ্তাহের এই কোর্সের ক্লাস হবে অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই। আগামী ৬ এবং ৭ এপ্রিল আইআইটি খড়্গপুর ক্যাম্পাসে ক্লাসের আয়োজন করা হবে। এর পর ১৩ এবং ১৪ এপ্রিল ক্লাস নেওয়া হবে অনলাইনে। যথাযথ ভাবে কোর্স শেষ করতে পারলে মিলবে সার্টিফিকেটও।

কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন পড়ুয়া থেকে পেশাদার— সকলেই। আইআইটি খড়্গপুরের পড়ুয়া, অন্যান্য প্রতিষ্ঠানের পড়ুয়া, গবেষক, শিক্ষক এবং শিল্পক্ষেত্রের পেশাদারদের জন্য কোর্স ফি ধার্য করা হয়েছে যথাক্রমে ৫০০, ৩০০০, ৩০০০, ৫০০০ এবং ৬০০০ টাকা।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া কিউআর কোড স্ক্যান করে কোর্সের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। আসনসংখ্যা সীমিত হওয়ায় আবেদন জানাতে হবে দ্রুত। আগামী ২৯ মার্চ রেজিস্ট্রেশনের শেষ দিন। এই বিষয়ে বিশদ জানার জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE