Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2024

বাংলাতেই সাইবার সুরক্ষার খুঁটিনাটি, অনলাইন কোর্স বেলুড় রামকৃষ্ণ মিশনের

পুরুষ এবং মহিলা—উভয়েই আবেদন করতে পারবেন। বয়স হতে হবে ১৮ বছরের বেশি।

Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৯:০৫
Share: Save:

বর্তমানের ডিজিটাল যুগে প্রায় সকলকেই বিভিন্ন কাজের জন্য ইন্টারনেটের সাহায্য নিতে হয়। এর ফলে অনেক সুযোগসুবিধা মিলছে ঠিকই। তবে পাল্লা দিয়ে বেড়েছে সাইবার হানাও। আর তাই নিজেদের নথিপত্র এবং তথ্যাদি সুরক্ষিত রাখার প্রয়োজনীয়তাও বেড়েছে। এই সাইবার সুরক্ষা নিয়েই এ বার অনলাইন কোর্স চালু করতে চলেছে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। একটি বেসরকারি সংস্থার সঙ্গে একযোগে এই কোর্স করানো হবে প্রতিষ্ঠানের তরফে। এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির বেসরকারি সংস্থা ‘এস্ট্রয় ইনফোকম’-এর সঙ্গে যৌথ ভাবে এই সাইবার সুরক্ষা (সিকিউরিটি)-র কোর্সটি আয়োজন করছে। এটি একটি অনলাইন সার্টিফিকেট কোর্স। পাঠক্রমটির মেয়াদ মাত্র দু’মাস। অনলাইনেই কোর্সের থিওরি এবং প্র্যাক্টিক্যাল ক্লাস নেওয়া হবে। বাংলা এবং ইংরেজি মাধ্যমে পাঠক্রমের ক্লাস করাবেন বিষয় বিশেষজ্ঞ এবং অভিজ্ঞ পেশাদাররা। পড়ানো হবে ওয়েব সিকিউরিটি, মোবাইল সিকিউরিটি, নেটওয়ার্ক সিকিউরিটি, কম্পিউটার নেটওয়ার্কিং-সহ নানা বিষয়।

আগামী ১১ মে থেকে কোর্সের ক্লাস শুরু হবে। প্রতি সপ্তাহে শনি এবং রবিবার সন্ধে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে ক্লাস। পুরুষ এবং মহিলা—উভয়েই আবেদন করতে পারবেন। বয়স হতে হবে ১৮ বছরের বেশি। থাকতে হবে নিজস্ব ল্যাপটপও। কোর্স ফি-র পরিমাণ ৭০০০ টাকা।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। আসনসংখ্যা সীমিত হওয়ায় আবেদন করতে হবে দ্রুত। এই বিষয়ে বাকি তথ্য জানার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE