Advertisement
০১ মে ২০২৪
CU Admission 2024

ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টে এমবিএ করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু ভর্তি প্রক্রিয়া

বিশ্ববিদ্যালয়ের কমার্স বা বাণিজ্য বিভাগের তরফে এই কোর্সটি করানো হবে। পাঠক্রমটির মেয়াদ দু’বছর।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৯:৪১
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন বা এমবিএ (ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সোমবার সে সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। চলতি বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের এই কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর জন্য আগ্রহীদের থেকে অফলাইনে আবেদনপত্র জমা নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের কমার্স বা বাণিজ্য বিভাগের তরফে এই কোর্সটি করানো হবে। পাঠক্রমটির মেয়াদ দু’বছর। কোর্সটিতে মোট ৩৮টি শূন্য আসনে ভারতীয় পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। অতিরিক্ত পাঁচটি আসনে ভর্তি নেওয়া হবে বিদেশি পড়ুয়াদের। এই কোর্সে প্রথম এবং দ্বিতীয় বছরে ভারতীয় পড়ুয়াদের যথাক্রমে ৯৮,০০০ টাকা এবং ৮৮,০০০ টাকা জমা দিতে হবে। আগামী জুলাই মাস থেকে বিশ্ববিদ্যালয়েই শুরু হবে কোর্সের ক্লাস।

কোর্সে ভর্তির আবেদনের জন্য পড়ুয়াদের ২০২৩ সালের ক্যাট (কমন অ্যাডমিশন টেস্ট) অথবা ২০২৩-এর এপ্রিল থেকে ২০২৪-এর মার্চ মাসের মধ্যে ম্যাট (ম্যানেজমেন্ট অ্যাপ্টিটিউড টেস্ট)-এ উত্তীর্ণ হতে হবে। ভর্তির জন্য পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতা, ক্যাট বা ম্যাট-এ প্রাপ্ত নম্বর, গ্রুপ ডিসকাশন, পার্সোনাল ইন্টারভিউ (পিআই) এবং পেশাদারি অভিজ্ঞতার নিরিখে যোগ্যতা যাচাই করা হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় জমা দিতে হবে। পাশাপাশি সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ৫০০ এবং ১০০০ টাকার ডিমান্ড ড্রাফটও জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১৫ মে। এর পর গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউয়ের জন্য যোগ্য পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ১৭ মে। ৩ জুন বিশ্ববিদ্যালয়ের তরফে গ্রুপ ডিসকাশন এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ১৮ জুন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta University Admission MBA Admission MBA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE