Advertisement
২৯ এপ্রিল ২০২৪
CU Recruitment 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় প্রকল্পে গবেষক নিয়োগ, কোন বিভাগের জন্য?

জেআরএফ পদে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা এবং বাড়িভাড়া বাবদ ২৪ শতাংশ ভাতা প্রতি মাসে। মেয়াদ বৃদ্ধি পেলে সিনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ পরিমাণ হবে ৩৫,০০০ টাকা এবং বাড়িভাড়া ভাতা।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৯:১৭
Share: Save:

একটি গবেষণাধর্মী কাজের জন্য কর্মী প্রয়োজন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। বুধবার বিশ্ববিদ্যালয়ের তরফে সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কেন্দ্রীয় সংস্থার অর্থপুষ্ট এই গবেষণা প্রকল্পে অস্থায়ী ভাবে, চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ করা হবে। এর জন্য আগ্রহীদের থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি বা রসায়ন বিভাগে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটি নাম— ‘এক্সপেরিমেন্টাল অ্যান্ড থিওরিটিক্যাল এক্সপ্লোরেশন অফ মলিকিউল বেসড ম্যাগনেটিক মেটিরিয়ালস, ম্যাগনেটো স্ট্রাকচারাল কোরিলেশনস অ্যান্ড কেমোসেন্সরস’। প্রকল্পটির জন্য অর্থ যোগান দেবে কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি অধীনস্থ সংস্থা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)-এর কোর রিসার্চ গ্রান্ট (সিআরজি) প্রজেক্ট।

প্রকল্পে জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। এই পদে প্রথমে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হবে। পরবর্তী কালে নিযুক্ত ব্যক্তির কাজ এবং ফান্ডিংয়ের উপর নির্ভর করে এই মেয়াদ আরও বাড়ানো হতে পারে। প্রকল্পে আবেদনকারীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়। জেআরএফ পদে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা এবং বাড়িভাড়া বাবদ ২৪ শতাংশ ভাতা প্রতি মাসে। মেয়াদ বৃদ্ধি পেলে সিনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ পরিমাণ বেড়ে হবে ৩৫,০০০ টাকা এবং বাড়িভাড়া বাবদ ২৪ শতাংশ ভাতা প্রতি মাসে।

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কেমিস্ট্রিতে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি প্রয়োজন সিএসআইআর নেট/ ইউজিসি নেট/ গেট-এর শংসাপত্রও।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৫ এপ্রিল। এর পর বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে এই পদে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE