Advertisement
১৮ মে ২০২৪
CU on Artificial Intelligence

কৃত্রিম মেধা নিয়ে গভীরে ভাবছে কলকাতা বিশ্ববিদ্যালয়, মাইসুরুতে চলবে দু’দিনের ‘কনক্লেভ’

মে মাসের ২৮ এবং ২৯ তারিখ মাইসুরুতে বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিকে নিয়ে দু’দিনের ‘কনক্লেভ’-এর আয়োজন করা হচ্ছে। সেখানে ওই কলেজের অধ্যক্ষরা উপস্থিত থাকবেন।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৭:৫০
Share: Save:

এখন অনেক কিছুই কৃত্রিম মেধার দ্বারা পরিচালিত। কাজের সুযোগও বৃদ্ধি পাচ্ছে এই ক্ষেত্রে। এই বিষয়ে পড়ুয়াদের আগ্রহী করে তুলতে অধ্যক্ষদের জন্য বিশেষ কর্মসূচির আয়োজন করতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। মে মাসের ২৮ এবং ২৯ তারিখ মাইসুরুতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিকে নিয়ে দু’দিনের ‘কনক্লেভ’-এর আয়োজন করা হচ্ছে। সেখানে ওই কলেজের অধ্যক্ষরা উপস্থিত থাকবেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কনক্লেভে যুক্ত হয়েছে বিজ়নেস প্রসেস ম্যানেজমেন্ট (বিপিএম) সংস্থা। এটি ইনফোসিসের অর্থানুকূল্যে পরিচালিত সংস্থা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস বলেন, ‘‘কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজের অধ্যক্ষদের চিঠি দেওয়া হয়েছে, তাঁরা যাতে নিজেদের নাম নথিভুক্ত করে এই কনক্লেভে যোগদান করেন। ৩ মে-এর মধ্যে নাম নথিভুক্ত করতে হবে প্লেসমেন্ট অফিসারের কাছে। তার ভিত্তিতে অধ্যক্ষদের বাছাই করা হবে।’’

কী ভাবে কৃত্রিম মেধা নতুন শিল্প ভাবনা তৈরি করছে এবং কাজের সুযোগও বৃদ্ধি পাচ্ছে তার বিস্তারিত বিষয় তুলে ধরবে ইনফোসিস বিপিএম। পরবর্তীকালে সংশ্লিষ্ট অধ্যক্ষেরা নিজেদের কলেজে বিভিন্ন কর্মশালার মাধ্যমে সেই ভাবনা ছড়িয়ে দেবেন পড়ুয়াদের মধ্যে। এর ফলে কলেজগুলিতে একটি নির্দিষ্ট রোড ম্যাপ তৈরি হবে শিক্ষার পাশাপাশি কী কী ধরনের কাজের সুযোগ রয়েছে তারও একটা ধারণা তৈরি হবে পড়ুয়াদের।

মূলত ইন্টারভিউর জন্য কয়েক মাস আগে কলকাতা বিশ্ববিদ্যালয় এসেছিল ইনফোসিস। সেখানেই প্রাথমিক ভাবে এই কৃত্রিম মেধার উপর বিস্তারিত আলোচনা হয় কর্তৃপক্ষের সঙ্গে। বিশেষ করে যাঁরা কম্পিউটার সায়েন্স বা ডেটা সায়েন্স নিয়ে পড়াশোনা করছেন সেই সমস্ত পড়ুয়ার জন্য যথেষ্ট কাজের সুযোগ রয়েছে বলে সেই আলোচনায় উঠে আসে। তার পরই যৌথ ভাবে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং ইনফোসিস বিপিএম এই ধরনের কর্মসূচি গ্রহণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta University Artificial Intelligence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE