Advertisement
১৯ মে ২০২৪
IIT Kharagpur

সংযোগ মাধ্যমের সঙ্গে ইঞ্জিনিয়ারিংয়ের সম্পর্ক বোঝাতে বিশেষ কোর্স আইআইটি খড়্গপুরে

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, সংশ্লিষ্ট কোর্সের মাধ্যমে মাইক্রোওয়েভ প্রযুক্তি ব্যবহার করে মেটামেটিরিয়ালস প্রয়োগের কৌশল শেখানো হবে। পড়ুয়াদের পাশাপাশি, শিক্ষক-শিক্ষিকা এবং পেশাদার ব্যক্তিরাও এই কোর্সটি করার সুযোগ পাবেন।

Metamaterials.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৫:০৭
Share: Save:

ইলেকট্রনিক্স এবং কমিউনিকেশন ইঞ্জিনিয়ারদের জন্য বিশেষ সুযোগ। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির তরফে এমন ব্যক্তিদের জন্য স্বল্প সময়ের কোর্স করানো হবে। ‘ডিজ়াইন অ্যান্ড অ্যাপ্লিকেশনস অফ মেটামেটিরিয়ালস’ শীর্ষক কোর্সটির মাধ্যমে মাইক্রোওয়েভ প্রযুক্তি ব্যবহার করে মেটামেটিরিয়ালস প্রয়োগের কৌশল শেখানো হবে। পড়ুয়াদের পাশাপাশি, কর্মরত শিক্ষক-শিক্ষিকা এবং পেশাদার ব্যক্তিরাও এই কোর্সটি করার সুযোগ পাবেন। তবে, তাঁদের ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল কমিউনিকেশন কিংবা সমতুল্য কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে।

শিক্ষার্থীদের মাইক্রোওয়েভ প্রযুক্তি ব্যবহারের ক্রমবর্ধমান পরিবর্তনের বিষয়টি সম্পর্কে প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকারা পড়াবেন। এ ছাড়াও, এই পাঠক্রমে ইলেক্ট্রোম্যাগনেটিক থিয়োরি, মেটামেটিরিয়াল ডিজ়াইন অ্যান্ড অ্যানালিসিস, মিনিয়েচার মেটামেটিরিয়াল অ্যান্টেনাজ়, র‌্যাডার অ্যাবজ়রভিং মেটিরিয়ালস বেসড্ অন মেটামেটিরিয়ালস-সহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, ১১ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত এই কোর্সের ক্লাস চলবে। সকাল ৯টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ক্লাস চলবে। আইআইটি খড়্গপুরের ক্যাম্পাসেই ক্লাস নেওয়া হবে। প্রতিষ্ঠানের ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেকট্রিক্যাল কমিউনিকেশন বিভাগের তরফে কোর্সটির আয়োজন করা হয়েছে।

ক্লাসের পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণ এবং পরীক্ষা-নিরীক্ষারও সুযোগ থাকছে। কোর্সে অংশগ্রহণকারীদের মাইক্রোওয়েভ মেজ়ারিং ইনস্ট্রুমেন্ট ব্যবহার করে রেডিয়েশন প্যাটার্ন চিহ্নিত করার মতো বিষয়ও শেখানো হবে। কোর্সটি করতে আগ্রহী পড়ুয়াদের অনলাইনে আবেদন করতে হবে। আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে সমস্ত তথ্য এবং নথি জমা দিতে হবে।

সংশ্লিষ্ট কোর্সের ফি অনলাইনে জমা দিতে হবে। পড়ুয়াদের জন্য ১০,০০০ টাকা, পেশাদার ব্যক্তিদের জন্য ১৮,০০০ টাকা এবং শিক্ষক-শিক্ষিকাদের জন্য ১৪,০০০ টাকা কোর্স ফি ধার্য করা হয়েছে। ১ ডিসেম্বর পর্যন্ত আবেদনপত্র এবং কোর্স ফি জমা দেওয়া যাবে। কোর্স সম্পর্কিত অন্যান্য তথ্যের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE