Advertisement
০২ মে ২০২৪
UGC NET December 2023

ডিসেম্বরের ইউজিসি নেটের আবেদনের শেষ দিন কবে? বিজ্ঞপ্তি জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার

চলতি বছরে ডিসেম্বর মাসের ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (ইউজিসি নেট)-এর জন্য নাম নথিভুক্তকরণের শেষ দিনের সূচিতে পরিবর্তন করা হয়েছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বা জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার তরফে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন সূচি প্রকাশিত হয়েছে।

NET Exam.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৪:১৫
Share: Save:

ডিসেম্বর মাসের ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (ইউজিসি নেট)-এর জন্য নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া অক্টোবরের শেষ সপ্তাহ পর্যন্ত চালু থাকবে। একটি বিজ্ঞপ্তির মাধ্যমে নেট-এর জন্য নাম নথিভুক্তকরণের শেষ দিনের সূচিতে পরিবর্তন করা হয়েছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বা জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার তরফে এমনটাই জানানো হয়েছে। আগ্রহীরা পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে আবেদন জানানোর সুযোগ পাবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, অনলাইনে ৩০ সেপ্টেম্বর থেকে আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, ২৮ অক্টোবর অর্থাৎ শনিবার পর্যন্ত নাম নথিভুক্তকরণের সুযোগ ছিল। নতুন সূচির ভিত্তিতে ৩১ অক্টোবর রাত পৌঁনে ১২টা পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। ওই দিন পর্যন্ত এগজ়ামিনেশন ফিও জমা দিতে পারবেন পরীক্ষার্থীরা।

এ ছাড়াও, অনলাইন আবেদনপত্রে কোনও ভুল সংশোধনের জন্য ১ থেকে ৩ নভেম্বর পর্যন্ত পোর্টাল ব্যবহার করার সুযোগ থাকছে। এনটিএ-এর তরফে আরও জানানো হয়েছে, যে সমস্ত পরীক্ষার্থী পরিচয়পত্র হিসাবে আধার কার্ড ব্যবহার করেছেন, কিংবা করেননি, উভয়ের ক্ষেত্রে বাবা কিংবা মায়ের নাম পরিবর্তনের সুযোগ থাকছে। তবে তাঁরা ছবি, মোবাইল নম্বর, ইমেল, ঠিকানা পরিবর্তন করতে পারবেন না।

এ বছরের ইউজিসি নেট পরীক্ষা চলবে ৬ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত। কম্পিউটারের মাধ্যমে মোট ৮৩টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। প্রতি দিন দু’টি পর্বে মোট তিন ঘণ্টা ধরে পরীক্ষা চলবে। পরীক্ষার্থীদের পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। এর পর আবেদনের জন্য সমস্ত নথি আপলোড করতে হবে এবং আবেদনমূল্য জমা দিতে হবে। জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার তরফে পরীক্ষার্থীদের আবেদনপত্রের প্রিন্ট আউট সঙ্গে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NET December 2023 UGC NET 2023 UGC NET NET Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE