Advertisement
০৩ মে ২০২৪
Notice for CBSE Schools

উদ্ভাবনে উৎসাহ দিতে ‘স্কুল ইনোভেশন কাউন্সিল’ তৈরির পরামর্শ সিবিএসই বোর্ডের

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের উদ্যোগে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, পড়ুয়াদের সৃজনশীল ভাবনাগুলিকে বাস্তব রূপ দিতে ‘স্কুল ইনোভেশন কাউন্সিল’ (এসআইসি) গঠন করা হবে।

CBSE Students.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৪:০৩
Share: Save:

স্কুল জীবন থেকেই পেশাদার জীবনের জন্য পড়ুয়াদের তৈরি করতে বিশেষ উদ্যোগ। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের ইনোভেশন সেল এবং সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে প্রতিটি স্কুলে ‘স্কুল ইনোভেশন কাউন্সিল’ (এসআইসি) গঠন করা হবে। ওই বিশেষ বিভাগের মাধ্যমে পড়ুয়াদের উদ্ভাবন, সৃজনশীল ভাবনাগুলিকে বাস্তবের রূপ দেওয়া হবে। এই মর্মে সিবিএসই-র তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এই বিশেষ বিভাগটি আগ্রহী পড়ুয়াদের সৃজনশীল চিন্তাভাবনার চর্চা, প্রাথমিক স্তরে কোনও সামগ্রী তৈরি করা, বিভিন্ন ধরনের গবেষণামূলক বিষয় নিয়ে সচেতনতামূলক আলোচনার পাশাপাশি, ওরিয়েন্টেশন সেশন, বুট ক্যাম্প, জাতীয় পর্যায়ের প্রদর্শনীর মতো বিষয়েও বিভিন্ন ধরনের সুযোগ দেওয়া হবে।

সিবিএসই-র তরফে জানানো হয়েছে, এই উদ্যোগের মাধ্যমে সর্বস্তরের সিবিএসই স্কুলগুলির মধ্যে সংযোগ স্থাপন করা সম্ভব হবে। জ্ঞানের পাশাপাশি, ভাবনার আদান প্রদানের মাধ্যমে পড়ুয়ারা নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারবেন, যাতে তাঁরা ভবিষ্যতে পেশায় প্রবেশের পর ভিন্ন পরিবেশে কাজের ক্ষেত্রে সাধারন বিষয়গুলি সহজেই শিখে নিতে পারেন। এ ছাড়াও এই উদ্যোগের কারণে শিক্ষক-শিক্ষিকারাও গতানুগতিক ধারার বাইরে পাঠদান করার সুযোগ পাবেন।

সিবিএসই-র প্রকাশিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের তরফে ‘স্কুল ইনোভেশন কাউন্সিল’-এর জন্য একটি পৃথক ওয়েবসাইট চালু করা হয়েছে। সেই ওয়েবসাইটেই এই বিভাগ স্থাপন করার সমস্ত নির্দেশিকা দেওয়া হয়েছে। পড়ুয়াদের জন্য দ্রুতই ‘ইনোভেশন কন্টেস্ট’ আয়োজন করা হবে। ওই প্রতিযোগিতায় নাম নথিভুক্তকরণের জন্য পোর্টালও চালু করা হয়েছে। এই মর্মে সমস্ত স্কুলকে নাম নথিভুক্ত করার আর্জি জানানো হয়েছে। এই বিষয়ে আরও জানতে সিবিএসই অ্যাকাডেমিক-এর ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE