Advertisement
১৭ মে ২০২৪
Polytechnic Registration 2023

পলিটেকনিক পড়ুয়ারা সরকারি পোর্টালে নাম নথিভুক্ত করবেন কী ভাবে? কারিগরি শিক্ষা বিভাগের বিশেষ বিজ্ঞপ্তি

পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ (কারিগরি শিক্ষা বিভাগ)-এর তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, চলতি শিক্ষাবর্ষের পলিটেকনিকস্ ফর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির পড়ুয়াদের অনলাইনে নাম নথিভুক্ত করা হবে।

Polytechnic students.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৩:০৪
Share: Save:

সম্প্রতি রাজ্যজুড়ে চলতি বছরের পলিটেকনিকে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এই মর্মে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ (কারিগরি শিক্ষা বিভাগ)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের পলিটেকনিকস্ ফর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির পড়ুয়াদের সরকারি পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়া ভর্তি হয়েছেন, তাঁদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। নাম নথিভুক্তকরণের জন্য রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের ওয়েবসাইটে যেতে হবে। ওই ওয়েবসাইটের ‘অনলাইন অ্যাপ্লিকেশন - স্টুডেন্ট রেজিস্ট্রেশন’ বিভাগে গিয়ে পড়ুয়াদের যাবতীয় তথ্য জমা দিতে হবে।

পড়ুয়াদের তথ্যের পাশাপাশি, ছবি, স্বাক্ষরের নমুনা, যাবতীয় শিক্ষাগত যোগ্যতার শংসাপত্রের প্রতিলিপিও স্ক্যান করে আপলোড করতে হবে। নাম নথিভুক্ত করার জন্য ২০০ টাকা রেজিস্ট্রেশন ফি হিসাবে জমা হবে। ওই ফি অনলাইনেও জমা দেওয়া যাবে। এই মর্মে কারিগরি শিক্ষা বিভাগ তরফে সমস্ত পলিটেকনিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে নির্দেশিকাও পাঠানো হয়েছে।

এই প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে ‘ইনস্টিটিউট লগ ইন’ পদ্ধতির মাধ্যমে পড়ুয়াদের নাম নথিভুক্তকরণের আর্জির অনুমোদন দিতে হবে। তাই নাম নথিভুক্তকরণ সম্পর্কিত বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তিও প্রকাশ করতে হবে। চলতি মাসে ১৩ থেকে ৩১ তারিখ পর্যন্ত নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া চালু রয়েছে। নির্দিষ্ট তারিখের পর থেকে আর কোনও পড়ুয়া নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন না। এই মর্মে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE