Advertisement
২১ জুলাই ২০২৪
IGNOU Admission 2023

ইগনুতে বিএড, বিএসসিএন পিবি এবং পিএইচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু, রইল বিশদ

প্রতিটি কোর্সে ভর্তির আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতার পৃথক মাপকাঠি ধার্য করা হয়েছে। তবে ভর্তির জন্য কোনও বয়ঃসীমা নেই।

IGNOU

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৭:২০
Share: Save:

ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)-এ তিনটি প্রোগ্রামে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। সম্প্রতি এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

বিশ্ববিদ্যালয়ের যে তিনটি প্রোগ্রামে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে, সেগুলি হল— ব্যাচেলর অফ এডুকেশন (বিএড), পোস্ট বেসিক বিএসসি নার্সিং (বিএসসিএন পিবি) এবং পিএইচডি। ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) এবং পোস্ট বেসিক বিএসসি নার্সিং (বিএসসিএন পিবি)-এ ২০২৪-এর জানুয়ারি পর্ব এবং পিএইচডিতে ২০২৩-এর জুলাই পর্বের জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

প্রতিটি কোর্সে ভর্তির আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতার পৃথক মাপকাঠি ধার্য করা হয়েছে। তবে ভর্তির জন্য কোনও বয়ঃসীমা নেই।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সগুলিতে ভর্তির আবেদন করতে হবে। আবেদনের জন্য জমা দিতে হবে ১০০০ টাকা। অনলাইনে আবেদনপত্র জমা নেওয়া শুরু হয়েছে গত ১২ ডিসেম্বর থেকে। আগামী ৩১ ডিসেম্বর আবেদনের শেষ দিন। এর পর কোর্সগুলিতে ভর্তির প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে আগামী ৭ জানুয়ারি তারিখে। পরীক্ষা হবে দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে।

বিএড, বিএসসিএন-পিবি এবং পিএইচডিতে ভর্তির পরীক্ষা চলবে যথাক্রমে দু’ঘণ্টা, আড়াই ঘণ্টা এবং তিন ঘণ্টা ধরে। তবে যে পড়ুয়ারা ইতিমধ্যেই ইউজিসি নেট/ ইউজিসি সিএসআইআর নেট/ গেট/ সিড-এর মতো কোনও ফেলোশিপ পাচ্ছেন, তাঁদের পিএইচডিতে ভর্তির ক্ষেত্রে কোনও পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র ইন্টারভিউ দিলেই চলবে। বাকিদের ক্ষেত্রে পরীক্ষা এবং ইন্টারভিউ— দু’টিই প্রয়োজনীয়। কোর্সগুলিতে ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতার বিষয়ে জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE