Advertisement
০২ মে ২০২৪
ISRO Academic Course 2023

কৃষিবিদ্যা নিয়ে পড়েছেন? কোর্স করার সুযোগ দিচ্ছে ইসরো, জেনে নিন শর্তাবলি

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-র ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিং বিভাগের তরফে করানো হবে কৃষিক্ষেত্রে জল ব্যবস্থাপনার বিশেষ কোর্স।

ISRO

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১২:৩০
Share: Save:

কৃষিবিদ্যা নিয়ে যাঁরা স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন, তাঁদের জন্য সুখবর। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-র তরফে চালু করা হয়েছে একটি বিশেষ কোর্স। এই কোর্সের মাধ্যমে কৃষিক্ষেত্রে জল ব্যবস্থাপনার সঙ্গে কীভাবে ভৌগোলিক তথ্য এবং রিমোট সেন্সিংকে কাজে লাগানো যেতে পারে, সেইসমস্ত বিষয় শেখানো হবে শিক্ষার্থীদের। সম্প্রতি এই মর্মে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি।

কারা আবেদন করতে পারবেন?

কেন্দ্র এবং রাজ্যস্তরের বিশ্ববিদ্যালয়, শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারি সংস্থা এবং স্বেচ্ছাসেবী সংস্থার শিক্ষার্থী এবং পেশাদার ব্যক্তিদের জন্য এই কোর্স সাজানো হয়েছে। এর পাশাপাশি, যাঁরা কৃষিক্ষেত্র নিয়ে গবেষণা করছেন, তাঁরাও এই কোর্স করতে পারবেন।

পদার্থবিদ্যা, পরিবেশ বিজ্ঞান, কৃষি পদার্থবিদ্যা / অ্যাগ্রিকালচারাল ফিজিক্স, উদ্যান বিদ্যা / হর্টিকালচার, প্ল্যান্ট ফিজিওলজি, এগ্রিকালচার বটানি, ইরিগেশন সায়েন্স অ্যান্ড ওয়াটার টেক, অ্যাগ্রোমেটেরোলজি, অ্যাগ্রোনমি, সয়েল সায়েন্স, সয়েল কনজ়ারভেশন অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট, ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপটেশন বা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি প্রাপ্তরা পাবেন সুযোগ।

পাশাপাশি, অ্যাগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, ইরিগেশন ইঞ্জিনিয়ারিং, ইরিগেশন ওয়াটার ম্যানেজমেন্ট, রিমোট সেন্সিং অ্যান্ড জিআইএস, জিওইনফরমেটিকস, জিওম্যাটিকস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি প্রাপ্ত ব্যক্তিরাও আবেদন জানাতে পারবেন।

কী ভাবে আবেদন করা যাবে?

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র(ইসরো)-র ওয়েবসাইটে গিয়ে অনলাইনে প্রার্থীদের আবেদন পেশ করতে হবে। আবেদন করার জন্য আলাদা করে কোনও অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে না।

কী কী বিষয় শেখানো হবে?

১. কৃষিক্ষেত্রে জল ব্যবস্থাপনার ক্ষেত্রে আর্থ অবজ়ারভেশনের কার্যপদ্ধতি এবং এর ভূমিকা সম্পর্কে শেখানো হবে।

২. রিমোট সেন্সিংয়ের সাহায্য কোন কোন ক্ষেত্রে কোন কোন বীজ ব্যবহার করে ফলন বাড়ানো যেতে পারে, সেই সম্পর্কে পড়ানো এবং প্রশিক্ষণ দেওয়া হবে।

৩.স্যাটেলাইট রিমোট সেন্সিংয়ের সাহায্যে মাটির আদ্রতা সম্পর্কে চিহ্নিতকরণের পদ্ধতি সম্পর্কে শেখানো হবে।

৪. পাশাপাশি আন্তর্জাতিক সামগ্রী ব্যবহার কীভাবে করা প্রয়োজন, সেই বিষয়েও ক্লাস করানো হবে।

এই কোর্সটির ক্লাস শুরু হবে ২১ অগস্ট, ২০২৩ থেকে। চলবে ১ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত। কোর্সের ফি বাবদ দিতে হবে ১২,০০০ টাকা। এর মধ্যে চার হাজার টাকা টিউশন ফি এবং বাকি আট হাজার টাকা রেজিস্ট্রেশন-সহ অন্যান্য বিষয় বাবদ নেওয়া হবে।

কোর্সে ভর্তি হওয়ার আবেদনের শেষ দিন ৩০ জুন, ২০২৩। নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশিত হবে ২১ জুলাই, ২০২৩। আবেদন এবং ভর্তি কিংবা কোর্স সংক্রান্ত অন্যান্য বিষয়ে জানার জন্য ওয়েবসাইট দেখে নিতে পারেন আগ্রহী প্রার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE