Advertisement
২৫ জুলাই ২০২৪
B.Ed Admission in JU

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিএড স্পেশাল এডুকেশন কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু

কোর্সের মেয়াদ ২ বছর। আসন সংখ্যা ৩০। অনলাইনেই আবেদন করতে পারবেন আগ্রহীরা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৫:৪৯
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিএড স্পেশাল এডুকেশন (ভিস্যুয়াল ইম্পেয়ারমেন্ট বা দৃষ্টি প্রতিবন্ধকতা) কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। অনলাইনেই আবেদন করতে পারবেন আগ্রহীরা। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

বিএড স্পেশাল এডুকেশন (ভিস্যুয়াল ইম্পেয়ারমেন্ট) কোর্সটি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ ভাবে চালু করবে বিশেষ ভাবে সক্ষমদের জন্য সামাজিক কল্যাণ সংস্থা ‘ভয়েস অফ ওয়ার্ল্ড’। কোর্সটি বিশ্ববিদ্যালয় অনুমোদিত এবং রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া দ্বারা স্বীকৃত। ২০২৩-২০২৫ শিক্ষাবর্ষের জন্য এই কোর্সে ভর্তি নেওয়া হবে। কোর্সের মেয়াদ ২ বছর। বার্ষিক কোর্স ফি ৪০,০০০ টাকা। আসন সংখ্যা ৩০। কোর্সের ক্লাস হবে দক্ষিণ ২৪ পরগনার নন্দভাঙ্গা গ্রামের ‘ভয়েস অফ ওয়ার্ল্ড’ টিচার্স ট্রেনিং কলেজে।

আবেদনের জন্য প্রার্থীদের বিজ্ঞান/ সমাজবিজ্ঞান/ হিউম্যানিটিজ়-এ স্নাতক এবং স্নাতকোত্তরে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। যাঁদের বিজ্ঞান এবং অঙ্কে স্পেশালাই়জ়েশন-সহ বিই বা বিটেক-এ ৫৫ শতাংশ নম্বর রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন।

কোর্সে ভর্তি নেওয়া হবে প্রার্থীদের অ্যাকাডেমিক স্কোর এবং ইন্টারভিউয়ের উপর ভিত্তি করে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবেন। আগামী ৩০ জুন আবেদনের শেষ দিন। ইন্টারভিউয়ের জন্য বাছাই প্রার্থীদের নাম প্রকাশ করা হবে ৭ জুলাই। ইন্টারভিউ হবে আগামী ১০ এবং ১১ জুলাই। ভর্তির জন্য বাছাই প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে ১৪ জুলাই। এর পর ২৪ জুলাই থেকে শুরু হবে ক্লাস। এই বিষয়ে আরও বিশদে জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE