Advertisement
১৮ জুলাই ২০২৪
ODL Course in IGNOU 2023

ইগনুতে শুরু জনসংখ্যা এবং পারিবারিক স্বাস্থ্যের ডিপ্লোমা কোর্সে ভর্তি প্রক্রিয়া

আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আগামী ৩০ জুন আবেদনের শেষ দিন। 

ইগনু।

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৭:৩৭
Share: Save:

প্রতি বছরই বিশ্বজুড়ে বৃদ্ধি পাচ্ছে জনসংখ্যার হার। পাশাপাশি বেড়ে চলেছে বিভিন্ন জনস্বাস্থ্য সংক্রান্ত সমস্যাও। আর তাই ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)-এর স্কুল অফ এক্সটেনশন অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ (এসওইডিএস) সুযোগ দিচ্ছে জনসংখ্যা এবং পারিবারিক স্বাস্থ্যের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে পঠনপাঠনের। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

কোর্সের পুরো নাম- ‘পিজি ডিপ্লোমা ইন পপুলেশন অ্যান্ড ফ্যামিলি হেলথ স্টাডিজ’। কোর্সটি অনলাইন অ্যান্ড ডিসট্যান্স লার্নিং (অনলাইন এবং দূরশিক্ষা) মাধ্যমে করানো হবে। ইংরেজিতেই পড়ানো হবে সম্পূর্ণ কোর্সটি। ১ বছর থেকে সর্বোচ্চ ৩ বছর পর্যন্ত চলবে কোর্সটি। আগ্রহীদের কোর্স ফি বাবদ জমা দিতে হবে ৫৮০০ টাকা। মোট আসন সংখ্যা আনুমানিক ৫০০।

কোর্সে আবেদন জানাতে আগ্রহীদের স্নাতক হতে হবে। সমস্ত স্টাডি মেটিরিয়াল দেওয়া হবে প্রিন্ট এবং ডিজিট্যাল মাধ্যমে। মূল্যায়নের জন্য বার্ষিক পরীক্ষা নেওয়া হবে। জুলাই মাসে কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হবে। আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আগামী ৩০ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে আরও বিশদে জানতে প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE