Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২৩
Kalyani University

নেট বা সেট দেবেন? বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে কল্যাণী বিশ্ববিদ্যালয়

যে সমস্ত পড়ুয়া কল্যাণী বা অন্য বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়েছেন তাঁরা আবেদন করতে পারবেন কোর্সটিতে ভর্তির জন্য।

কল্যাণী বিশ্ববিদ্যালয়।

কল্যাণী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৩:২১
Share: Save:

স্নাতকোত্তর পড়ার পর অধ্যাপক হওয়ার জন্য প্রয়োজন নেট (ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট) অথবা সেট (স্টেট এলিজিবিলিটি টেস্ট) পাস করা। কিন্তু অনেক শিক্ষার্থীই এই সময় কী ভাবে পড়বেন, কী পড়বেন সেই নিয়ে দিশেহারা হয়ে পড়েন। তবে, এ বার তাঁদের জন্যই বিশেষ কোর্সের আয়োজন করেছে কল্যাণী বিশ্ববিদ্যালয়। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

নেট/সেট পরীক্ষার জন্য ৬ মাসের প্রশিক্ষণ দেওয়া হবে। ২টি পরীক্ষার জেনারেল পেপার ১ এবং সাবজেক্ট পেপার ২-এর বিষয়গুলি পড়ানো হবে এই কোর্সে। যে সমস্ত পড়ুয়া কল্যাণী বা অন্য বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়েছেন তাঁরা আবেদন করতে পারবেন কোর্সটিতে ভর্তির জন্য। প্রতি সপ্তাহে শনি এবং রবিবার ক্লাস হবে।

কী ভাবে ভর্তির জন্য আবেদন করবেন?

শিক্ষার্থীকে প্রথমে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘নোটিশ’-এ গেলে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে অনলাইনে ‘ফর্ম ফিল আপ’ করতে হবে। পাশাপাশি আবেদন মূল্যও জমা করতে হবে অনলাইনে।

আবেদনপত্র জমা দেওয়া যাবে ১ থেকে ২০ জুন সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত। সপ্তাহে শনি এবং রবিবার ছাড়া। বাছাই করা প্রার্থীদের নামের তালিকা প্রকাশিত হবে ২৫ জুন। ক্লাস শুরু হবে ১ জুলাই ’২৩ থেকে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE