Advertisement
২১ জুলাই ২০২৪
Calcutta University

চাকরি নয়? নিজে কিছু করার লক্ষ্যে বিশেষ কোর্সের সুযোগ কলকাতা বিশ্ববিদ্যালয়ে

কোর্সের মেয়াদ ৬ মাস। সপ্তাহে ৩ দিন ক্লাস হবে বেলা ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত।

কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৩:০৭
Share: Save:

আজকের প্রজন্ম বেশির ভাগই স্বপ্ন দেখেন নিজে কিছু করার। ধারাবাহিক ছক থেকে বেরিয়ে ছাত্র ছাত্রীদের এখন ঝোঁক বাড়ছে নিজস্ব ব্যবসা তৈরির দিকে। তাঁদের জন্য এ বার কলকাতা বিশ্ববিদ্যালয় নিয়ে এসেছে বিশেষ সার্টিফিকেট কোর্স করার সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

‘এনট্রাপ্রেনারশিপ স্কিল ডেভেলপমেন্ট’-এর বিষয়ে পড়ানো হবে এই কোর্সে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের তরফে এই কোর্সের উদ্যোগ নেওয়া হয়েছে। আসন সংখ্যা রয়েছে ১০টি। যে কোনও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই কোর্স করতে পারবেন। তাঁদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিভাগে স্নাতকোত্তর যোগ্যতা থাকা প্রয়োজন। কোর্সের মেয়াদ ৬ মাস। সপ্তাহে ৩ দিন ক্লাস হবে বেলা ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত। তবে, সম্পূর্ণ ক্লাসই অফলাইনে হবে। অর্থাৎ বিশ্ব বিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগেই নেওয়া হবে ক্লাস।

এই কোর্স আয়োজনের মূল উদ্দেশ্য, যে সমস্ত পড়ুয়া কর্মক্ষেত্রে নিজের প্রচেষ্টায় নতুন কিছু শুরু করার উদ্যোগ নিতে চান তাঁদের সহায়তা করা। কী ভাবে দল গঠন করা যায়, পড়ুয়ারা কী ভাবে নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারবেন-সহ আরও অনেক বিষয়ে শেখানো হবে। যেগুলি এক সময় পড়ুয়াদের নিজস্ব কিছু তৈরিতে সাফল্য এনে দেবে।

শিক্ষার্থীদের কোর্সটি করার জন্য আবেদনপত্র জমা দিতে হবে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগে জমা দিতে হবে আবেদনপত্র। সোম থেকে শুক্রবার বেলা ১২টা থেকে বিকেল ৪টে পর্যন্ত জমা দেওয়া যাবে। ২২ জুন ’২৩ আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE