Advertisement
০৪ মে ২০২৪
last minute exam tips

মাধ্যমিকে অঙ্ক এবং ভৌত বিজ্ঞানের ভীতি কাটাতে ওয়েবিনারের আয়োজন

রাজ্যের ৫০০ পরীক্ষার্থী নয় প্রায় ২০০-এর বেশি প্রধানশিক্ষক এখানে উপস্থিত ছিলেন। রাজ্যের প্রায় ২৫০ স্কুল যুক্ত হয়েছিল।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৪:৩৪
Share: Save:

রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীদের অঙ্ক এবং ভৌত বিজ্ঞানের প্রতি ভীতি কাটাতে শেষ মুহূর্তের প্রস্তুতির টিপস দিতে স্টেট লেভেল একটি ওয়েবিনার-এর আয়োজন করা হল প্রধানশিক্ষকদের নিয়ে গঠিত কমিটির তরফ থেকে। রাজ্যের ৫০০-এর বেশি মাধ্যমিক পরীক্ষার্থীদের বিশেষজ্ঞদের দিয়ে শেষ মুহূর্তের টিপস দেওয়া হল অনলাইনের মাধ্যমে।

ওয়েবিনার কমিটির অন্যতম কনভেনার পার্থপ্রতিম বৈদ্য বলেন, “ছাত্র-ছাত্রীদের জন্য আমাদের এই প্রয়াস। অনলাইন প্রশিক্ষণের মাধ্যমে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীরা যদি উপকৃত হয় তাহলে আমাদের এই প্রচেষ্টা সার্থক বলে মনে করব।”

মহামারীর সময় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ২০০-এর বেশি প্রধানশিক্ষক এবং বিশেষজ্ঞদের নিয়ে একটি গ্রুপ তৈরি করা হয়। যেখানে শিক্ষক-শিক্ষিকাদের পেশাগত সুযোগের পাশাপাশি, ছাত্র-ছাত্রীদের পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে কী ভাবে সুবিধা হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এবং অনলাইনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মহামারীর সময় শিক্ষাদানের প্রক্রিয়া চালানো হয়।

চলতি বছর প্রথম যাদবপুর বিদ্যাপীঠ মাধ্যমিক পরীক্ষার সময় শেষ মুহূর্তের প্রস্তুতির টিপস দিতে ওয়েবিনার-এর আয়োজন করেছিল। এ বছর ইংরেজি বিষয়ের বিশেষজ্ঞদের নিয়ে অনলাইন-এর মাধ্যমে শেষ মুহূর্তের প্রস্তুতির আয়োজন করা হয়েছিল। যেখানে ১৬০ থেকে ১৭০ জন পড়ুয়া অংশগ্রহণ করেছিল। সেখানেই দাবি উঠেছিল বিজ্ঞানের দু’টি বিষয়ের উপর যেখানে পড়ুয়াদের মধ্যে একটা ভীতি কাজ করে তা নিয়ে যেন শেষ মুহূর্তের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

তার পরই শিক্ষাবিদ পার্থ কর্মকার ও হালিশহর রামপ্রসাদ বিদ্যালয়ের ভৌত বিজ্ঞানের সহ-শিক্ষিকা মৌসুমী মুখোপাধ্যায়কে নিয়ে এই স্টেট লেভেল ওয়েবিনার-এর আয়োজন করা হয়।

শিক্ষাবিদ পার্থ কর্মকার বলেন, “রাজ্য স্তরে এই ধরনের উদ্যোগ অভিনব। মাধ্যমিক পরীক্ষার্থীদের শেষ মুহূর্তের টিপস দেওয়ার জন্য আমাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। মূলত আমাকে অঙ্কের উপর শেষ মুহূর্তের প্রস্তুতির কথা জানাতে হয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীদের। এই বিষয়ের উপর পড়ুয়াদের একটা ভীতি রয়েছে সেটা কাটানোর চেষ্টা করেছি আমি।”

শুধু রাজ্যের ৫০০ পরীক্ষার্থী নয় প্রায় ২০০-এর বেশি প্রধানশিক্ষক এখানে উপস্থিত ছিলেন। রাজ্যের প্রায় ২৫০ স্কুল যুক্ত হয়েছিল। এই প্রচেষ্টায় বিজ্ঞান ভিত্তিক বিষয়ের উপর মাধ্যমিক পরীক্ষার্থীদের যে ভীতি রয়েছে তা কিছুটা দূর হবে বলে মনে করছেন ওয়েবিনার কমিটির সদস্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik Exam Tips 2024 Schools
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE