Advertisement
১৬ জুলাই ২০২৪
Madhyamik 2024 Suggestion

ইংরেজিতে ভাল ফল করতে গেলে ব্যাকরণে দখল থাকা প্রয়োজন

ফেব্রুয়ারি মাসের ৩ তারিখ মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা। হাতে আর সাত দিনও সময় নেই। শেষ মুহূর্তে ইংরেজিতে ভাল ফল করতে কোন কোন বিষয় গুরুত্ব দেওয়া উচিত বা নজর রাখা উচিত তা বিস্তারিত ভাবে তুলে ধরলেন বেথুন কলেজিয়েট স্কুলের সহ-শিক্ষিকা চন্দ্রিমা সরকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চন্দ্রিমা সরকার
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৩:৩৯
Share: Save:

মাধ্যমিক পরীক্ষা এক জন ছাত্র বা ছাত্রীর জীবনের প্রথম গুরুত্বপূর্ণ পরীক্ষা বা ধাপ। এই সময় ছাত্র-ছাত্রীদের মনে এক দিকে যেমন ভয় কাজ করে পাশাপাশি জীবনের প্রথম বড় পরীক্ষা দেওয়ার আনন্দ‌ও কাজ করে। পড়ুয়াদের পরীক্ষার ভাল-খারাপের সঙ্গে আমরা শিক্ষকরাও অঙ্গাঙ্গিক ভাবে জড়িত।

মাধ্যমিকের দ্বিতীয় ভাষা ইংরেজি। এই বিষয় নিয়ে প্রত্যেক ছাত্র-ছাত্রীর মধ্যেই একটা ভয় কাজ করে। এই ভয় দূর করার জন্য প্রয়োজন নির্দিষ্ট অধ্যবসায়। প্রথমেই সকল পড়ুয়াদের যেটা করতে হবে ‘রিডিং কম্প্রিহেনশন (সিন)’-এর ক্ষেত্রে পাঠ্য বইটি খুব ভাল করে পড়তে হবে। তাহলে প্রশ্নের উত্তর ভাল ভাবে লিখতে পারবে। গদ্য বা পদ্য পড়ার সময় ইংরেজি থেকে বাংলা অভিধান অবশ্যই হাতের কাছে রাখবে এবং তার সাহায্য নিতে হবে। এই ভাবে প্র্যাকটিস করলে ‘ভোকাবুলারি’ বাড়বে। পাঠ্য বইয়ের যে ব্যাকরণ রয়েছে সেটি ভাল কোন ব্যাকরণ বই থেকে অভ্যাস করতে হবে। পাশাপাশি ‘আর্টিকেল’, ‘প্রিপোজিশন’ ও ‘ফ্রেজাল ভার্বস’ ভাল ভাবে অভ্যাস করতে হবে।

‘রিডিং কম্প্রিহেনশন (আনসিন)’-এর জন্য ভাল করে ইংরেজি সংবাদপত্র ও গল্পের বই পড়তে হবে। তাতে অনেকটাই উপকার পাওয়া যাবে। সর্বোপরি প্রত্যেক পরীক্ষার্থীকে টেস্ট পেপার সমাধান করতে হবে। এই বিষয়গুলি মাথায় রাখলে এবং অধ্যাবসায়ের মধ্যে দিয়ে গেলে মাধ্যমিকে ইংরেজিতে ভয় কাটিয়ে ভাল ফল করা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik 2024 Suggestion Schools
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE