Advertisement
২৯ এপ্রিল ২০২৪
NEET PG 2024 Rescheduled

জুন মাসে হবে নিট পিজি, নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করল এনবিইএমএস

চলতি বছরের জানুয়ারি মাসেই জানানো হয়েছিল, ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট পোস্ট গ্র্যাজুয়েশন (নিট পিজি) ৩ মার্চের বদলে অন্য কোনও দিনে নেওয়া হবে। ২০ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে পরীক্ষার দিন-সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তারিখ ঘোষণা করা হয়েছে।

Neet Aspirants.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১১:৫৭
Share: Save:

ফের মেডিক্যালের স্নাতকোত্তরের প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করা হল। ২০ মার্চ একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জানানো হয়েছে, এ বছরের ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট পোস্ট গ্র্যাজুয়েশন (নিট পিজি) ২৩ জুন নেওয়া হবে। পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে ১৫ জুলাইয়ের মধ্যে। এর আগে ৯ জানুয়ারি একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে বলা হয়েছিল, জুলাই মাসের কোনও একটি সপ্তাহে এই পরীক্ষাটি নেওয়া হবে। তার আগে সম্ভাব্য সময় হিসাবে ৩ মার্চ তারিখটিও ঘোষণা করা হয়েছিল। ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশনস ইন মেডিক্যাল সায়েন্সেস (এনবিইএমএস)-এর তরফে আরও জানানো হয়েছে, ১৫ অগস্টের মধ্যে যাঁদের ইন্টার্নশিপ সম্পূর্ণ হবে, তাঁরা চলতি বছরের নিট পিজি দেওয়ার সুযোগ পাবেন।

২০ মার্চে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বছরের পরীক্ষাটি ৭ জুলাই নেওয়া হবে। এই পরীক্ষাটি মোট ৩ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে সম্পন্ন হবে। কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)-এর মাধ্যমে পরীক্ষার্থীদের মেধা যাচাই করে নেওয়া হবে। পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর ৫ অগস্ট থেকে ১৫ অক্টোবরের মধ্যে কাউন্সেলিং-এর প্রক্রিয়া সম্পন্ন হবে। সেপ্টেম্বর মাস থেকে ক্লাস শুরু হবে। নিট পিজি উত্তীর্ণ পড়ুয়াদের ২১ অক্টোবর পর্যন্ত স্নাতকোত্তর পর্বের ক্লাসে জয়েন করার সুযোগ দেওয়া হবে।

প্রসঙ্গত, জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি)-এর তরফে প্রকাশিত পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন রেগুলেশনস, ২০২৩ অনুযায়ী, চলতি শিক্ষাবর্ষ থেকে স্নাতকোত্তরে ভর্তির কাউন্সেলিং অনলাইনে সম্পন্ন হবে। প্রতিটি রাজ্য কিংবা কেন্দ্রীয় কাউন্সেলিং কর্তৃপক্ষকে কাউন্সেলিংয়ের সমস্ত রাউন্ড অনলাইন পোর্টালের মাধ্যমে সম্পূর্ণ করতে হবে।

পাশাপাশি, কলেজগুলিকেও স্নাতকোত্তর কোর্স সংক্রান্ত ফি-এর অঙ্ক এবং মোট আসন সংখ্যা ভর্তির প্রক্রিয়া শুরু হওয়ার আগেই তাদের ওয়েবসাইটে প্রকাশ করে দিতে হবে। কলেজের তরফে পড়ুয়াদের কোনও কোর্সে ভর্তি করার ক্ষেত্রেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। শুধু মাত্র প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং কেন্দ্রীয় কাউন্সেলিংয়ের ভিত্তিতেই স্নাতকোত্তর স্তরে নিট পিজি উত্তীর্ণ পড়ুয়ারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET PG 2024 NEET Exams Medical Aspirants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE