Advertisement
১৬ মে ২০২৪
IIT Kharagpur Admission 2024

আর্কিটেকচার-সহ বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ দিচ্ছে আইআইটি খড়্গপুর

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার, রুরাল ডেভেলপমেন্ট-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে।

students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৪:৩৮
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে পিএইচডি করার সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, বিজ্ঞান, বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন, আইনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিরা এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। সে ক্ষেত্রে তাঁদের স্নাতকোত্তর পর্বে অন্তত ৬৫ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

এ ছাড়াও স্বীকৃত সংস্থায় কর্মরত ব্যক্তিরা ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার, রুরাল ডেভেলপমেন্ট-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। যদিও আইআইটি খড়্গপুরের তরফে জানানো হয়েছে, কেন্দ্র কিংবা রাজ্য সরকারি এবং সরকার স্বীকৃত প্রতিষ্ঠানের কর্মীরা ভর্তি হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

২ থেকে ১৫ বছরের কর্মজীবনের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিরা পিএইচডি করার সুযোগ পাবেন। তাঁদের ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, বিজ্ঞান, বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন, আইনে স্নাতকোত্তর ডিগ্রি পেতে হবে। স্নাতকোত্তর পর্বে ৬৫ শতাংশের বেশি নম্বর থাকলে তবে ভর্তি হওয়ার জন্য আবেদন পত্র জমা দিতে পারবেন আগ্রহীরা।

আবেদনকারীদের মেধা ও যোগ্যতা লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যাচাই করে নেওয়া হবে। ভর্তি হওয়া পড়ুয়াদের ন্যূনতম তিন বছরের মধ্যে থিসিস জমা দিতে হবে। তবে সর্বাধিক আট বছর পর্যন্ত তাঁরা পিএইচডি করার সুযোগ পাবেন। পিএইচডি চলাকালীন টিউশন ফি হিসাবে প্রতি সিমেস্টার পিছু ২৫,০০০ টাকা জমা দিতে হবে। মোট ১২৫ জন একসঙ্গে পিএইচডি করার সুযোগ পাবেন।

আগ্রহীদের অনলাইনে আবেদন জমা দিতে হবে। আবেদন গ্রহণ করা হবে ২৫ মার্চ পর্যন্ত। তবে অফলাইনেও শর্তসাপেক্ষে আবেদন জমা দেওয়া যাবে। এ ক্ষেত্রে আবেদন জমা দেওয়ার শেষ দিন ২৯ মার্চ। ২ মে থেকে ১৫ মে পর্যন্ত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ নেওয়া হবে। ভর্তিপ্রক্রিয়া শুরু হবে ১৫ জুলাই। এই মর্মে আরও জেনে নিতে আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PhD Program 2024 PhD Courses working professionals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE