Advertisement
০৬ মে ২০২৪
AIIMS Kalyani Admission 2024

এমস কল্যাণী থেকে বিভিন্ন বিষয়ে ডিপ্লোমার সুযোগ পাবেন দ্বাদশ উত্তীর্ণরা

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৭ থেকে ৩০ বছর বয়সি ব্যক্তিরা ডেন্টাল হাইজিন এবং ডেন্টাল মেকানিক্স বিষয়ে ডিপ্লোমা করার সুযোগ পাবেন।

Dental hygienist.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৩:০৮
Share: Save:

এমস কল্যাণী থেকে ডিপ্লোমা করার সুযোগ। এই মর্মে সদ্যই একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডেন্টাল হাইজিন এবং ডেন্টাল মেকানিক্স— এই দু’টি বিষয়ে দু’বছরের ডিপ্লোমা কোর্স করানো হবে। মোট আসন সংখ্যা চার।

এই কোর্সগুলি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ব্যক্তিরা করার সুযোগ পাবেন। তবে তাঁদের দ্বাদশে জীববিজ্ঞান, পদার্থবিদ্যা, রসায়ন এবং ইংরেজি বিষয়টি থাকা বাধ্যতামূলক। আগ্রহী পড়ুয়াদের বয়স ১৭ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।

এই কোর্সগুলি করার জন্য ৫০০ টাকা আবেদনমূল্য, ২,০০০ টাকা কোর্স ফি, ৫,০০০ টাকা কশন ডিপোজিট এবং ৫০০ টাকা এগজ়ামিনেশন ফি হিসাবে জমা দিতে হবে। প্রতিষ্ঠানের তরফে কিছু ফি ভর্তি হওয়ার সময় এবং কিছু ফি ফাইনাল পরীক্ষা দেওয়ার সময় জমা দেওয়ার নির্দেশিকা জারি করা হয়েছে।

কোর্সে ভর্তি হওয়ার জন্য আগ্রহীদের প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। মাল্টিপল চয়েস কোয়েশ্চনের (এমসিকিউ) ধাঁচে প্রশ্ন থাকবে। মোট দু’ঘন্টার মধ্যে ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। জীববিজ্ঞান, পদার্থবিদ্যা, রসায়ন, ইংরেজি এবং জেনারেল নলেজ বিষয় থেকে প্রশ্ন রাখা হবে।

আগ্রহীদের অনলাইনে ভর্তি হওয়ার আবেদন জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে দশম এবং দ্বাদশ উত্তীর্ণ হওয়ার শংসাপত্র, সরকারি পরিচয়পত্র এবং ছবি পাঠাতে হবে। আবেদন গ্রহণ করা হবে ১৫ এপ্রিল পর্যন্ত। ভর্তির প্রক্রিয়া সম্পন্ন হবে জুনের চতুর্থ সপ্তাহের মধ্যে। এই বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

medical course AIIMS Kalyani WB Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE